বই Talkসাহিত্য

একটি কবিতা এবং তার পটভূমি

১৯১৯ সালের জানুয়ারি মাসে, প্রথম বিশ্বযুদ্ধ শেষ হওয়ার দুই মাস পর ইয়েটস লিখেন বিখ্যাত কবিতা ‘দ্য সেকেন্ড কামিং’। উইলিয়াম বাটলার ইয়েটস বা ডব্লিউ. বি ইয়েটস। প্রেম, বিদ্রোহ, যুদ্ধ, রাজনীতি নিয়ে যার লেখালেখি ছিল৷ নাট্যকার, কবি, গল্পকার, সবকিছুর বাইরেও তিনি ছিলেন রাজনীতিবিদ। তৎকালীন রাজনৈতিক পরিবেশ নিয়েই লিখা হয় মূলত এই কবিতা।

‘দ্য সেকেন্ড কামিং’ কবিতার দ্বিতীয় লাইন টা হচ্ছে, The Falcon can not hear the Falconer! শিকারী বাজ মালিকের কথা শুনেনা একটা সময়ে এসে। সেটা রাজনৈতিক ক্ষেত্রে খুব গভীরভাবে মিলে যায়৷ ১০০ বছর পূর্বে ইয়েটস যা কবিতায় বলেছে কয়েক’শ বছর পূর্বেও তা বিদ্যমান ছিল৷ এখনো চলমান এটা। দ্য সেকেন্ড কামিং এর গুরুত্বপূর্ণ কিছু লাইন, থিংস ফল অ্যাপার্ট, দ্য সেন্টার ক্যাননট হোল্ড মিয়ার অ্যানার্কি ইজ লুজড আপন দ্য ওয়ার্ল্ড… দ্য বেস্ট ল্যাক কনভিকশন, হোয়াইল দ্য ওয়ার্স্ট আর ফুল অব প্যাশনেট ইনটেনসিটি… অ্যান্ড হোয়াট রাফ বিস্ট, ইটস আওয়ার কাম রাউন্ড অ্যাট লাস্ট ।

সেসময়কার প্রেক্ষাপট নিয়ে ইয়েটস এটাই বুঝাতে চেয়েছিলেন, নিছক নৈরাজ্যে পরিপূর্ণ এই দুনিয়া। শোণিত স্রোতধারা ভেঙে ফেলে বাঁধ এবং সর্বত্রে পবিত্রতার উৎসব ডুবে যায় নিমিষে বিশ্বাস পালিয়ে যায় আর উৎসাহে, আতিশয্যে নিকৃষ্টেরা করে শাসন। তাইতো বাজ শুনে না বাজিকের ক্রন্দন! The Falcon can not hear the Falconer!

  • ওয়ারিদ আহমেদ তরিন

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker