বাক্যহোমপেজ স্লাইড ছবি

কিউবা বিপ্লবের ইতিবৃত্ত

কিউবা বিপ্লব বিংশ শতাব্দীর একটি উল্লেখযোগ্য ঘটনা। এই বিপ্লবের নেতৃত্ব দেন ফিদেল কাস্ত্রো। যাকে আমরা সবাই চিনি। ইতিহাস জানতে চাইলে এই ঘটনা সম্পর্কে আপনাকে জানতেই হবে। প্রথমত ফিদেল কাস্ত্রো পেশায় একজন আইনজীবি ছিলেন। তৎকালীন বাতিস্তা সরকার কিউবায় বিভিন্ন ধরনের অন্যায় এর সাথে যুক্ত হয়।

খুন, দূর্নীতি, সেচ্ছাচারী মনোভাব,গুম এই ধরনের কর্মকান্ডে জড়িয়ে পরে। তখন “The Movement” নামের একটি সংগঠন করেন ফিদেল কাস্ত্রো। যেটা পরিবর্তিতে কমিউনিস্ট পার্টি তে রুপ নেয়। কিছুদিন এইভাবে বিপ্লবের পর কাস্ত্রো যুক্তরাষ্ট্র সফর করেন জনমত গঠনের জন্য। তিনি মূলত আইনগত ভাবে এই শাসকের পতন ঘটাতে চান কিন্তু আদালত এটাকে নাকচ করে দেন। তারপর বাধ্য হয়ে ১২০০ যুবক নিয়ে তিনি গেরিলা বাহিনী গঠন করে বাতিস্তা সরকারে উৎখাত এর জন্য।

১৯৫৩ সালে কোন এক দিন তিনি আক্রমণ করেন। কিন্তু দূর্ভাগ্যবশত তিনি ব্যর্থ হন এবং গ্রেফতার হন। দীর্ঘ ১৫ বছর জেল কেটে বের হন। কিন্তু তিনি আশা হারান নি। নতুন করে বিপ্লব করতে তিনি মেক্সিকো যান। সেখানে তার সমর্থনে মাত্র ৮০ জন বিপ্লবী সাড়া দেয়।

তাদের নিয়েই তিনি কিউবায় ফিরে আসেন ওই সরকারের পতনের লক্ষ্যে। তারপর আবার আক্রমণ করলে ব্যর্থ হন কিন্তু থেমে যান নি। এভাবে পর্যায়ক্রমিকভাবে আক্রমণে একসময় সফল হন তিনি। একসময় তিনি ক্ষমতা দখল করেন। ১৯৭৬ সালে তিনি প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০০৮ সালে অবসরে যান। এই মহান নেতা মারা যান ২০১৬ সালে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker