বাণিজ্য বার্তা

কুবোতা কম্বাইন হারভেস্টারে আমন ধান কাটা প্রদর্শনীর আয়োজনে আবেদিন ইকুইপমেন্ট

চল‌তি আমন মৌসুমে কৃষক ও কৃষিবিদদের উপস্থিতিতে জাপানী কুবোতা কম্বাইন হারভেস্টার দিয়ে দিনব্যাপী ধান কাটা প্রদর্শনীর আয়োজন করে দেশের স্বনামধন্য অত‌্যাধু‌নিক কৃষি সরঞ্জাম আমদানিকারক ও পরিবেশক আবেদিন ইকুইপমেন্ট লিমিটেড। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর ধান, গম ও পাট বীজ উদপাদন ও সংরক্ষণ প্রকল্পের ৫ (পাঁচ) একর জমির আমন ধান আবেদিন ইকুইপমেন্ট লিমিটেড এর কু‌বোতা কম্বাইন হারভেস্টার দি‌য়ে কাটা হয়।

প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সরেজমিন উইং এর পরিচালক কৃষিবিদ মাহফুজ হোসেন মিরদাহ্; বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোঃ বেনজীর আলম, প্রকল্প পরিচালক, সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকিকরণ প্রকল্প; কৃষিবিদ শেখ ফরিদ, উপ-পরিচালক; উলফাতুন নাহার, উপ-প্রকল্প পরিচালক।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষিবিদ আরিফুল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা, ধামরাই, ঢাকা। সভায় স্বাগত বক্তব্য রাখেন আবেদিন ইকুই‌প‌মেন্ট লি‌মি‌টেড এর হেড অব বিজ‌নেস জনাব মোঃ আমির হোসেন এফসিএমএ এফসিএ। 

কৃষিবিদ মোঃ বেনজীর আলম জানান, “প্রচ‌লিত পদ্ধ‌তি‌তে ফসল সংগ্রহ কর‌লে ১০ থেকে ১৫ শতাংশ শস‌্য অপচয় হয়। যার প‌রিমান বছ‌রে ৪০‌ থে‌কে ৬০ লক্ষ টন। যা এই কম্বাইন হা‌রভেস্টার ব‌্যবহারের মাধ‌্যমে ২ থেকে ৩ শতাংশে এ নামি‌য়ে আনা সম্ভব। এতে উৎপাদন খরচ ক‌মে যা‌বে প্রায় ২০%। এর ফ‌লে কৃষকরা অধিক লাভবান হ‌তে পার‌বেন।” 

কু‌বোতা কম্বাইন হার‌ভেস্টার সরকা‌রি ভর্তু‌কির অন্তর্ভুক্ত। এলাকা‌ভে‌দে সরকা‌রি এই ভর্তু‌কির প‌রিমান ৫০ থে‌কে ৭০ শতাংশ পর্যন্ত। এছাড়া, আবেদিন ইকুইপমেন্ট লিমিটেড কু‌বোতা কম্বাইন হা‌র‌ভেস্টার গ্রহিতা ও চালক‌দের বিনামূ‌ল্যে চালনা ও রক্ষনা‌বেক্ষ‌ণের প্রশিক্ষণ দি‌য়ে থা‌কে।

প্রধান অতিথি কৃষিবিদ মাহফুজ হোসেন মিরদাহ্ খামার যান্ত্রিকিকরণ এর গুরুত্ব ও সুফল সম্পর্কে বর্ণনা করেন। প্রকল্প পরিচালক কৃষিবিদ মোঃ বেনজীর আলম সহ সক‌লে আবেদিন ইকুইপমেন্ট লিমিটেড এর কু‌বোতা কম্বাইন হারভেস্টার কার্যক্রম সরেজমিনে দেখে ও কৃষক ভাইদের বক্তব্য শুনে প্রশংসা করেন এবং বিগত দিনের কু‌বোতা কম্বাইন হারভেস্টারের মাঠ সক্ষমতার কথা উল্লেখ করেন।

কু‌বোতা কম্বাইন হা‌র‌ভেস্টারের ধান কাটা, মাড়াই এবং ঝাড়াই এর মান নি‌য়ে কৃষকরা অত‌্যন্ত সন্তু‌ষ্টি প্রকাশ ক‌রেন। বি‌শেষ ক‌রে, সা‌রিবদ্ধ মাড়াইকৃত খড় শু‌কি‌য়ে খুব সহ‌জে সংগ্রহ ও সংরক্ষন করা সম্ভব। যা উৎকৃষ্ট পশুখাদ‌্য ‌হি‌সাবে ব‌্যবহার যোগ‌্য। এ ছাড়া এই খ‌ড়ের বাজার মূল‌্যও অধিক।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker