ছুটি

ঘুরে আসুন প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি থেকে

আরিফুল আলম জুয়েল: প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কিশোরগঞ্জের ইটনা-মিটামইন-অষ্টগ্রাম! আছে অল ওয়েদার রোড; সারা বছর চলাচলের উপযোগী এই অল ওয়েদার রোড। যদিও আমার বাড়ির পাশের উপজেলায় এই অল ওয়েদার রোড, কিন্তু যেতে হবে পানি ডিঙ্গিয়ে, তাই যাওয়া হয়নি আগে কখনো; ফেসবুকে হাওরের বিভিন্ন ছবি দেখে বারবার মনে হয়েছে, কখন যাব। সেখানে গিয়ে আমার মনে হয়েছে, আমি দেশের বাইরে কোথাও ভ্রমণে বেড়িয়েছি। এখন চলছে বর্ষাকাল।

কিশোরগঞ্জের হাওরগুলো যেন কূলহীন সাগর। দ্বীপের মতো ভেসে আছে গ্রামগুলো। হাওরের মাঝ দিয়ে চলে গেছে আঁকাবাঁকা রাস্তা। হাওরগুলো এখন প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। নয়নাভিরাম দৃশ‌্য উপভোগ করতে ভিড় জমাচ্ছেন অনেক দর্শনার্থী। পর্যটন খাতে বিপুল সম্ভাবনার হাতছানি দিচ্ছে এ হাওরগুলো। কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম উপজেলায় হাওরের বিশাল জলরাশির মাঝ দিয়ে চলে গেছে এক নান্দনিক সড়ক। সড়কে ভিড় জমাচ্ছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভ্রমণপিপাসুরা। প্রতিদিনই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে হাওরের অপরূপ সৌন্দর্যের ছবি।

অল ওয়েদার সড়কের দুই পাশে থৈ থৈ পানি আর আকাশে সাদা মেঘের ভেলা, মেঘ আর জলের মিতালি। হাওরের এ সৌন্দর্যই আকৃষ্ট করছে পর্যটকদের। হাওরে সূর্যোদয় ও সূর্যাস্তের দৃশ‌্য দেখে মনে হয়, যেন সাগরপাড়ে আছি। ইটনা উপজেলার শিমুলবাগে জনমানবহীন ভাসমান বনভূমির নাম রাংচাবন। সারি সারি হিজল, তমাল, করচ গাছ যেন প্রহরীর মতো দাঁড়িয়ে আছে সেখানে। মিঠামইন উপজেলার কাটখাল ইউনিয়নের ‘দিল্লির আখড়া’র দৃশ‌্য সবার কাছে উপভোগ‌্য। এখানে রয়েছে শত শত হিজল গাছ। ৪০০ বছরের পুরনো এই আখড়া সম্পর্কে জানতে পর্যটকরা ভিড় করেন সেখানে। নাম দিল্লির আখড়া হলেও অবস্থান কিন্তু দিল্লিতে নয়!

দিল্লির আখড়ার দুপাশে দুইটি পুকুর এবং চারদিকের বিশাল এলাকাজুড়ে প্রায় তিন হাজার হিজল গাছ শোভা ছড়িয়ে আছে। নদীর তীরে ঐতিহাসিক এই আখড়া ও হিজল গাছগুলো মিঠামইন হাওরের সৌন্দর্যে যোগ করেছে বিশেষ বৈচিত্রতা। আখড়াটি ৩৭২ একর জমি নিয়ে গঠিত। এ আখড়া দিল্লির মোঘল সম্রাট জাহাঙ্গীর প্রতিষ্ঠা করেন! হিজল গাছ ও দিল্লির আখড়াকে নিয়ে স্থানীয় মানুষের মধ্যে গা ছমছম করা ঘটনা প্রচলিত আছে।

সেটি আরেকদিন বলবো! এছাড়া, আরো আছে অষ্টগ্রামে প্রায় ৪৫০ বছরের পুরনো পাঁচ গম্বুজ বিশিষ্ট কুতুব শাহ মসজিদ, আওরঙ্গজেব মসজিদ, ঈশা খাঁর সময়ে নির্মিত ইটনার শাহী মসজিদ! ফুটনোট: তিনটি উপজেলায় ১ হাজার ২৬৮ কোটি টাকা ব‌্যয়ে নির্মাণ করা হয়েছে অল ওয়েদার রোড। এর মধ‌্যে ৪৭ কিলোমিটার উঁচু পাকা সড়ক, ৩৫ কিলোমিটার সাবমার্সেবল সড়ক ও দৃষ্টিনন্দন সেতু ধরে সারা বছর মানুষ চলাচল করে। ঘুরে আসতে পারেন অনায়াসে!

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker