জাতীয়হোমপেজ স্লাইড ছবি

দুই ভুবনের দুই কৃষ্ণাঙ্গ তারকা

বার্ট উইলিয়ামস: বার্ট ছিলেন পশ্চিমা বিশ্বে প্রথম সেলিব্রেটি অভিনয় শিল্পী। ১৯০২ সালে টাইম স্কোয়ারের নিউ ইয়র্ক থিয়েটারের মাধ্যমে তাঁর পেশাদার যাত্রা শুরু হয়। ১৯১০ সালে ব্রডওয়ে’তে ‘Follies’ কোম্পানীতে একমাত্র নিগ্রো কমেডিয়ান হিসেবে অভিনয়ের সুযোগ পেয়ে সবার দৃষ্টি কাড়েন। সেখানে টানা এক দশক তিনি মাতিয়ে রাখেন। অভিনয়ের পাশাপাশি উইলিয়ামসের ছিল সঙ্গীতে সহজাত প্রতিভা।

সেই সময়ে তাঁর লক্ষাধিক রেকর্ড বিক্রি হয়েছিল। বলা হতো তাঁর আয় ছিল মার্কিন প্রেসিডেন্টের চেয়েও বেশী। কিন্তু তারপরও উইলিয়ামস তীব্র বর্ণবাদের শিকার ছিলেন। থিয়েটার কোম্পানীর সাথে ট্যুরে গেলে তাঁকে ৩য় শ্রেণীর হোটেলে থাকতে হতো কিংবা আলাদা রুমে খাওয়া দেয়া হতো। উইলিয়ামস এ’ব্যাপারে দু:খ করে বলেছিলেন,‘It is no disgrace to be a Negro, but it is very inconvenient.’১৯২২ সালে মাত্র ৪৭ বছর বয়সে বার্ট উইলিয়ামস মারা যান।

ক্যাথরিন ডানহাম: ৫০ দশকে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম জনপ্রিয় লোকজ নৃত্য শিল্পী ক্যাথরিন। আফ্রিকান ও ক্যারিবীয় লোক নৃত্যের সাথে আধুনিকতার মিশেলে ব্রডওয়ে কাঁপিয়েছিলেন ক্যাথরিন তাঁর নাচের দল নিয়ে। ১৯৪০ সালে নিউ ইয়র্কে প্রথম শো করেছিলেন। তিনি ছিলেন শ্বেতাঙ্গ অধ্যুষিত ‘মেট্রোপলিটন অপেরা হাউসের প্রথম কৃষ্ণাঙ্গ কোরিওগ্রাফার।

১৯৬৬ সালে সেনেগালে অনুষ্ঠিত প্রথম কৃষ্ণাঙ্গ শিল্প উৎসবের শিল্প নির্দেশক হিসেবে তিনি দায়িত্ব পালন করেছিলেন। ২০০৬ সালে ৯৭ বছর বয়সে তিনি মারা যান। জীবদ্দশায় প্রভূত সম্মান ও খ্যাতি অর্জন করেছিলেন ক্যাথরিন। ২০০২ সালে সেরা ১০০ জন আফ্রিকান আমেরিকানের তালিকায় তাঁর স্থান হয়। আর যাই হোক অন্তত বার্ট উইলিয়ামসের চেয়ে তিনি অনেক ‘শান্তিপূর্ণ’ জীবন যাপন করেছিলেন।

  • মিরাজুল ইসলাম

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker