আন্তর্জাতিক বিশ্লেষণজাতীয়হোমপেজ স্লাইড ছবি

দ্য লিটল রক নাইন: আলোড়ন সৃষ্টিকারী একদল শিক্ষার্থী

আহমেদ রফিক: ১৯৫৪ সালের আগে পর্যন্ত আমেরিকার অনেক স্টেটে আইনই ছিলো এমন যে, ওখানে শ্বেতাঙ্গ আর কৃষ্ণাঙ্গরা এক স্কুলে পড়তে পারবে না। সেই আইন বদলে যাওয়ার পর কিছু কিছু শ্বেতাঙ্গদের স্কুল আফ্রিকান আমেরিকান কৃষ্ণাঙ্গদেরকে ভর্তি করানোর চেষ্টা করে।

১৯৫৭ সালে, আরকানসাসের রাজধানী লিটল রক শহরের Little Rock Central High School-এ নয়জন ভর্তি হয় , যাদের ক্লাস শুরু হয় সেপ্টেম্বরে। ২৩শে সেপ্টেম্বরে এসে , এই ৯ জনের ওপর নেমে আসে ভয়ের বিষণ্ণ ছায়া। তাদের সামনে এসে হাজির হয় হাজারের ওপরে উগ্র শ্বেতাঙ্গ আমেরিকানের একটি দল। এরা সবাই বিদ্রোহ করছিলো স্কুলের সামনে। এরা চায়নি যে , ঐ ৯ জন সেই স্কুলে পড়ার সুযোগ পাক।

লিটল রক এর পুলিশ ঐ ৯ জনকে নিরাপদে স্কুলের ভেতরে সরিয়ে নিয়েছিলো। পরের দিন পরিস্থিতি নিজের হাতে তুলে নিলেন খোদ প্রেসিডেন্ট আইজেনহাওয়ার। তিনি ১২০০ সৈন্য পাঠালেন যাতে ঐ ৯ জনকে নিরাপদে স্কুলে পৌঁছে দেয়া যায়।

শুধু তাই নয় , যে কোনো মুহূর্তে যদি অবস্থা আরো ঘোলাটে হয়ে যায় , সেজন্য আরকানসাসের ১০,০০০ সৈন্যকে জাতীয় (ফেডারেল) ক্ষমতার এখতিয়ারে নিয়ে আসেন। তখন ঐ ৯ জনকে ৩ দিন স্কুলের মধ্যে আটকে থাকতে হয়েছিলো। সেই নয় জনকে এক সাথে করে বলা হয় , Little Rock Nine তারা ইতিহাসের অংশ হয়ে আছে!

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker