বিনোদনসিনেমা ও টেলিভিশনহোমপেজ স্লাইড ছবি

নওয়াজ উদ্দিন সিদ্দিকী : সময়ের সেরা অভিনেতা!

ইয়াসিন চৌধুরী: ভারতের উত্তরপ্রদেশের মুজাফফর নগর জেলার বুধানা একটা ছোট গ্রাম। যে গ্রামের মানুষ শুধু তিনটি জিনিসই চিনতো আখ, গম আর বন্দুক। প্রাথমিক শিক্ষা এই অঞ্চলে ছিলো দুষ্প্রাপ্য। সেখান থেকে উঠে এসে কেমিস্ট্রিতে অনার্স করাও ছিলো একপ্রকার অকল্পনীয় ব্যাপার। কিন্ত কে জানতো এটা তো কেবল শুরু! এই ছেলেটাই যে বলিউডের গৎবাধা নিয়ম ভেঙে, বি টাউন ইন্ডাস্ট্রিতে আনবে এক রেনেসাঁ।

১৯৯৬ সালে এনএসডির থেকে গ্রাজুয়েশন শেষে পাড়ি জমালেন বোম্বেতে। প্রথম নাটকের ইন্টারভিউ তেই চেহারার জন্য পড়লেন বাদ। গেলেন সিনেমার রোলের জন্য সেখানেও একই অবস্থা। অভিনয় তো দূরে থাক চেহারা আর শরীরের অবয়ব দেখেই রিজেক্ট। তবুও অভিনয়ের ভূত কোনভাবেই মাথা থেকে নামেনা তার। অবশেষে জুটলো পকেটমার, ভিক্ষুক, দারোয়ান, মালীর মতো ছোটখাটো চরিত্র।

২০০৮-২০০৯ বলিউডে পা রাখে নন্দিতা দাস, হ্যানসল মেহতা, থিগমাংশু ধুলিয়া, আনুরাগ কাশ্যপের মত একদল খ্যাপাটে পরিচালক। যাদের কাছে অভিনয় ছিলো মূখ্য চেহারা নয়। যাদের হাত ধরে আসে- ব্ল্যাক ফ্রাইডে, দাশরত মাঝি, গ্যাংস অব ওয়াসিপুর, বাদলাপুর’, ‘দ্য লাঞ্চবক্স’ কিংবা অস্কার মনোনীত ছবি ‘লায়ন’-খ্যাত এই তুখোড় অভিনেতা উঠে এসেছেন একদম শূন্য থেকে।

‘সিক্সপ্যাক, আর প্লেবয় ধারনার বলিউডকে কবর দিয়ে। গোটা ২০ বছরের সাধনায় বি টাউনে বাস্তবিক অভিনয়ের ঝান্ডা উড়ান এই নওয়াজ উদ্দিন সিদ্দিকী। সময়ের সেরা এই অভিনেতার জন্মদিন আজ। শুভ জন্মদিন নওয়াজ উদ্দিন সিদ্দিকী!

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker