টেক টকপ্রযুক্তিহোমপেজ স্লাইড ছবি

নিরাপত্তা নিশ্চিত করবে যে ৬ টি সিসি ক্যামেরা

ব্যবসা-প্রতষ্ঠান, অফিস-আদালত, বাসা-বাড়ি এবং ব্যাক্তিগত নিরাপত্তার ক্ষেত্রে সিসি ক্যামেরার বিকল্প নেই। প্রযুক্তিগত উন্নয়নের ফলে অনেক কম আলোতেই ক্যামেরায় রঙিন পরিষ্কার ছবি দেখতে পাওয়া যায়। বর্তমান বাজারে আছে বিভিন্ন রকমের সিসি ক্যামেরা। ব্যবহারকারীর উদ্দেশ্য ও চাহিদার উপর নির্ভর করে সে কোন ধরনের ক্যামেরা ব্যবহার করবে। কোন কাজের জন্য কোন ধরনের ক্যামেরা ব্যবহার করবেন সে সম্পর্কে একটু জেনে নেওয়া ভালো। আসুন জেনে আসি ৬টি সিসি ক্যামেরা সম্পর্কে যা আপনার নিরাপত্তা নিশ্চিত করতে সাহায্য করবে।

১। ডোম ক্যামেরা

যে সমস্ত বাসায় দেয়ালে ক্যামেরা লাগানোর সুবিধা নেই বা দেয়ালে লাগালে সামগ্রীক নিরাপত্তা নিশ্চিত করা যায় না, সেখানে ডোম ক্যামেরা লাগানো হয়ে থাকে। এসব ক্যামেরায় একটি নির্দিষ্ট ধরনের লেন্স লাগানো থাকে এবং এসব ক্যামেরা মাউন্টিং ব্রাকেট লাগেনা যা সাধারণত শুধু সিলিং এ লাগানো হয়। এই জাতীয় ক্যামেরা সাধারণ লোকের জন্য চেনা একটু কঠিন কারণ এতে কোনো লেন্স দেখা যায় না। অনেকটা দেখতে বাতির মতো কালো আবরণে ঢাকা থাকে।  

২। বুলেট ক্যামেরা

বুলেট ক্যামেরা দেখতে ছোট নল আকৃতির হয়ে থেকে। এ ক্যামেরা বৃষ্টির পানিতে নষ্ট হয় না। যে কোন আবহাওয়ায় ভালো সার্ভিস  দিয়ে থাকে। বেশি পরিমাণের নিরাপত্তা প্রদান করে থাকে এ ক্যামেরর। এবং তুলনা মুলক ভাবে দাম কম। 

৩। ডে-নাইট ক্যামেরা

ডে-নাইট ক্যামেরা দিনের বেলা একটি নির্দিষ্ট কালার ইমেজ দিয়ে থাকে এবং রাতে ইনফ্রারেড ভিউ এর জন্য সাদাকালোতে রূপান্তরিত হয়। দিন-রাত ২৪ ঘণ্টা আউটডোর কভারেজ দিয়ে থাকে এই ক্যামেরাগুলো।

৪। স্পাই ক্যামেরা

স্পাই ক্যাম সাধারণত গোয়েন্দাগিরিতে, প্রতিরক্ষা বিভাগে ব্যবহার করা হয়। প্রযুক্তি আমাদের নিত্যনতুন অনেক ধরনের সুবিধা দিচ্ছে তা আমরা আধুনিক যুগের দিকে তাকালেই বুঝতে পারি। আধুনিক প্রযুক্তির অবদান স্পাই ক্যাম আমাদের জীবনে অপরিসীম। স্পাই ক্যামেরা আবার অনেক ধরনের হয়ে থাকে ।

৫। ৩৬০ ডিগ্রি ক্যামেরা

বাসা, অফিস, দোকানসহ প্রয়োজনীয় জায়গাগুলোতে নজরদারির ক্ষেত্রে  থ্রিডি প্যানোরামিক ৩৬০ ডিগ্রি আইপি ক্যামেরা ছাড়া আর কিছুই লাগবে না। ক্যামেরাতে বিল্ট-ইন রেকর্ডার, মাইক্রো এসডি মেমোরি কার্ডের মাধ্যমে যার ধারণক্ষমতা ৪ জিবি থেকে সর্বোচ্চ ৬৪ জিবি যাররেকর্ড  থাকবে ৮-১০ দিন। মোবাইল থেকে ক্যামেরাটিকে ১৮০-৩৬০ ডিগ্রি পর্যন্ত কন্ট্রোল করা যায় একই সাথে ১টি ক্যামেরা দিয়েই ২-৩টি সিসিটিভি ক্যামেরার কাজ করা যায়।

৬। ওয়্যারলেস ক্যামেরা


ও্যায়ারলেস ক্যামেরা সহজে  ইনস্টল করা বা কাছাকাছি সরানো যায়। ভালো মানের ব্র্যান্ডের ওয়্যারলেস ক্যামেরা তারযুক্ত ক্যামেরা তুলনায় বেশি ব্যয়বহুল। এ ক্যামেরা বাসা-বাড়ি বা অফিসে অতি উচ্চ মাত্রায় নিরাপত্তা প্রদান করে থাকে ।

বর্তমান বাজারে বিভিন্ন ধরনের সিসি ক্যামেরা পাওয়া যায়  এবং কেনার আগে দাম তুলনা করার ওয়েব সাইট বিডিস্টল.কম থেকে সিসি ক্যামেরার দাম জেনে নিতে পারেন।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker