বিনোদনহোমপেজ স্লাইড ছবি

বব ডিলানের প্রেমিকারা!

মিরাজুল ইসলাম: বব ডিলান সময়ের সাথে পাল্লা দিয়ে সংগীতের এক ধারা থেকে অন্য ধারায় নিজেকে প্রমাণ করেছেন। সময়কে ধারণ করেছিলেন নিজস্বতায়। বারবার নিজেকে বদলেছেন। একই সাথে মনের মানুষও পরিবর্তন করেছেন। এই ব্যক্তিগত ইস্যুটি ভিন্ন আগ্রহ তৈরী করলেও ডিলানের প্রতি ভক্তদের এই বিষয়ে কোন ব্যক্তিগত অভিযাগ বা ক্ষোভ ছিল না। যুক্তরাষ্ট্রের মিনেসোটা’য় জন্ম নেয়া ডিলান ‘লোক শিল্পী’ হিসেবে প্রথম স্টেজ শো করেন ১৯৬০ সালে। তাঁর রোল মডেল ছিলেন পিট সিগার এবং উডি গাথরি।

তবে উডি গারথি সবচেয়ে বেশী তাঁকে প্রভাবিত করেছিলেন। এর আগের বছর জানুয়ারী মাসে ডিলান ভর্তি হয়েছিলেন মিনিয়াপোলিস শহরে মিনেসোটা ভার্সিটিতে। তখন বেশ কয়েকজন বান্ধবীর সাথে ডিলানের ঘনিষ্ঠতা তৈরী হলেও অন্যতম বান্ধবী হিসেবে পরিচিত ছিলেন একই ভার্সিটির ছাত্রী বনি বিচার (Bonnie Beecher)। তাঁর আরেক নাম জাহানারা রমনি (Jahanara Romney)। ১৯৫৯ সালে পরিচয়ের পর মিষ্টি চেহারার বনি’র সাথেই ববের বেশি মেলামেশা ছিল। ধারণা করা হয় বব ডিলানের বিখ্যাত ‘Girl from the north county’ গানটির মূল অনুপ্রেরণা ছিলেন বনি। যদিও এক বছরের বেশী তাদের রোমান্স টিকে নি।

১৯৬১ সালে ডিলান প্রথম রেকর্ডিং অফার পান নিউ ইয়র্ক থেকে। তাঁর আইডল উডি গারথির সাথে দেখা করলেন সেখানে। অ্যালবামের কাজ করলেন উডি ও পিট সিগারের সাথে। সেই বছরের গ্রীষ্ম মৌসুমে প্রেমে পড়লেন সুজি রোটোলা’র (Suze Rotola)। সুজি ছিলেন নিউ ইয়র্কে ডিলানের সবচেয়ে ঘনিষ্ঠ বান্ধবী। সবাই ভেবে নিয়েছিলেন এই প্রেমের সুখী পরিসমাপ্তি হবে।

যদিও একই সময় ১৯৬০ সালে ডিলানের সাথে জমাট বন্ধুত্ব গড়ে উঠেছিলো আরেক লোক শিল্পী জোয়ান বায়েজ-এর সাথে। তাঁরা দুজনেই জন্মেছিলেন ১৯৪১ সালে। বিখ্যাত ‘Blowin’ in the wind’ গানটি ১৯৬২ সালে সেই সময় লেখা। জনসমক্ষে বায়েজ নয়, সুজি ছিলেন তখন ডিলানের স্বীকৃত প্রেমিকা। বেশ কয়েকটি গান লেখেন সুজি’কে নিয়ে। ‘Boots of Spanish Leather’ গানটি ছাড়াও গীতিকার হিসেবে ১৯৬৩ সালে ডিলানের প্রথম রেকর্ড ‘The Freewheelin’ Bob Dylan’ অ্যালবামের প্রচ্ছদে সুজি ছিলেন ববের সাথে। হঠাৎ করে এই জুটির ছাড়াছাড়ি হয় ১৯৬৪ সালে। সেই কষ্টের স্মৃতি ডিলান তাঁর ‘Ballad in Plain D’ গানটিতে গেয়ে গেছেন।

তবে সংগীত জগতে বব ডিলান ও জোয়ান বায়েজ (Joan Baez) জুটি ছিল সবচেয়ে আলোচিত নানা কারণে। বায়েজ ছিলেন লোক সঙ্গীতে ববের অনুপ্রেরণা ও বিখ্যাত হবার অন্তরালের মানুষ। ১৯৬০ সাল থেকে ১৯৬৫ সাল পর্যন্ত দুজন এক সাথে প্রচুর ট্যুরে অংশ নিয়েছিলেন। প্রথমে ডিলানের বান্ধবী ও পরবর্তীতে প্রেমিকা হিসেবে স্বীকারোক্তি দেন বায়েজ। এই জুটি মার্কিন লোক সঙ্গীতের ইতিহাসে অন্যতম সেরা জুটি হিসেবে স্বীকৃত।

কিন্তু সুজি’র সাথে সম্পর্ক শেষ হয়ে যাবার পরও জোয়ান বায়েজ জানতেন না ডিলান গোপনে একজন মডেল কন্যার সাথে প্রেম করছিলেন। তাঁর নাম ছিল সারা লণ্ডস (Sara Lownds), যিনি পরবর্তীতে ডিলানের প্রথম স্ত্রী হয়েছিলেন। ডিলান সারা’কে বিয়ে করেন ১৯৬৫ সালে এবং তাঁদের বিবাহ বিচ্ছেদ ঘটে ১৯৭৭ সালে। সারা’র কারনেই ডিলান আনুষ্ঠানিকভাবে বায়েজের সাথে কনসার্টে অংশ নেয়া বন্ধ করে দেন। একই সাথে ১৯৬৫ সাল থেকে ডিলান নতুন রূপে লোক সঙ্গীতের ধারা ছেড়ে ইলেকট্রিক গিটার হাতে রক ক্ল্যাসিক ধাঁচের সুর সৃষ্টি করা শুরু করলেন।

ডিলানের সাথে বিচ্ছেদে বায়েজ মানসিকভাবে অনেক আহত হয়েছিলেন। পরবর্তীতে ডিলান তাঁর ব্যবহারের জন্য অনুতপ্ত হয়ে ক্ষমা চেয়েছিলেন বায়েজের কাছে। বায়েজ শুধু ক্ষমাই করেন নি, ‘Diamonds and rust’ নামে অসাধারণ একটি গান লিখেছিলেন তাঁর প্রাক্তনকে উৎসর্গ করে। সম্ভবত ডিলানের প্রতি ভালোবাসা এমন করে আর কেউ প্রকাশ করেন নি। বায়েজ একবার শার্টের কাফলিংক উপহার দিয়েছিলেন ডিলানকে। অনেক বছর পরও ডিলানকে সেই কাফলিংক পড়ে ছবি তুলতে দেখা গেছে। ১৯৭৫ সালে রিলিজ করা নিজের সেরা গানটিতে বায়েজ অকপটে লিখে গেছেন – Now you’re telling me you’re not nostalgic Then give me another word for it You were so good with words, And at keeping things vague. ‘Cause I need some of that vagueness now It’s all come back too clearly Yes, I love you dearly And if you’re offering me diamonds and rust, I’ve already paid.

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker