জাতীয়দৈনিক ভালো খবরহোমপেজ স্লাইড ছবি

বাঙালি নারীর বিশ্বজয়

বিশ্বসেরা ৫০ চিন্তাবিদের তালিকার শীর্ষ ১০–এ স্থান করে নিয়েছেন বাংলাদেশের স্থপতি মেরিনা তাবাসসুম। জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট সমস্যার বাস্তব সমাধানের উপায় নিয়ে কাজ করে ব্রিটিশ ম্যাগাজিন প্রসপেক্টের শীর্ষ ১০ চিন্তাবিদের তালিকায় মেরিনার অবস্থান তৃতীয়। গত ২ সেপ্টেম্বর ভোটাভুটির মাধ্যমে ৫০ থেকে শীর্ষ ১০ চিন্তাবিদ নির্বাচিত করা হয়। এই তালিকায় সবার ওপরে আছেন ভারতের কেরালা অঙ্গরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। ভারতের দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য কেরালার স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। করোনাভাইরাস মোকাবিলায় সফলতা দেখিয়ে বিশ্বজুড়ে ব্যাপক প্রশংসিত হয়েছেন তিনি।

এরপরই শীর্ষ চিন্তাবিদের এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। উদার নীতি নিয়ে প্রথম দফায় করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সফল হয়েছেন তিনি। কিউই এই প্রধানমন্ত্রীর পর তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুম।

প্রসপেক্ট বলছে, স্থপতি মেরিনা তাবাসসুম জলবায়ু পরিবর্তনের মতো এক বাস্তব সমস্যার দিকে মনোনিবেশ করেছেন। জলবায়ু পরিবর্তনের ফলে পানির উচ্চতা বৃদ্ধি পেলে সেখানে কীভাবে নিরাপদে থাকা যাবে সেই অনুযায়ী ঘরবাড়ির নকশা করেছেন তিনি। প্রাকৃতিক পরিবেশের সঙ্গে সামঞ্জস্য করে ঘরবাড়ির নকশা করেছেন বাংলাদেশি এই স্থপতি।

জলবায়ু পরিবর্তনের কারণে পানির উচ্চতা বৃদ্ধি পেলে তার নকশাকৃত বাড়ি নিরাপদে সরিয়ে নেয়া যায়। প্রসপেক্ট বলছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় বায়তুর রউফ নামের একটি মসজিদের নকশা করেছেন মেরিনা। সুলতানি আমলের স্থাপত্যের আদলে এই মসজিদটির শৈল্পিক নকশা করে মেরিনা তাবাসসুম ২০১৬ সালে স্থাপত্যের দুনিয়ায় অত্যন্ত সম্মানজনক আগা খান পুরস্কার লাভ করেন। মসজিদটি রাজধানীর দক্ষিণখান থানার ফায়েদাবাদে অবস্থিত।

মসজিদটির স্থাপত্যের বিশেষ দিক হলো এর বায়ু চলাচল ব্যবস্থা ও আলোর চমৎকার বিচ্ছুরণ মসজিদের পরিবেশকে অনন্য করে তুলেছে। প্রায় ৭৫৪ বর্গমিটারের মসজিদটিতে পরিচিত মিনার নেই; চারদিকে আটটি পিলারের ওপর এটি নির্মিত।

এছাড়াও প্রসপেক্টের বিশ্ব সেরা চিন্তাবিদের এই তালিকায় আছেন আফ্রিকান-আমেরিকান দার্শনিক করনেল ওয়েস্ট (চতুর্থ), ব্রাজিলের রাষ্ট্রবিজ্ঞানী ইলোনা জ্যাবো ডি কার্ভালহো (পঞ্চম), ইতিহাসবিদ ওলিভেট ওটেলে (ষষ্ঠ), মার্কিন ভূগোলবিদ রুথ উইলসন গিলমোর (সপ্তম); যিনি কারা ব্যবস্থার বিলুপ্তি চেয়ে পরিচিত।বেলজিয়ামের দার্শনিক ফিলিপ্পে ভ্যান প্যারিজস (অষ্টম), নেদারল্যান্ডসের শিক্ষাবিদ মার্ক পোস্ট (৯ম) এবং পোলিশ-ব্রিটিশ জীববিজ্ঞানী ম্যাগডালেনা জারনিকা গোয়েৎজ (১০ম)।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker