প্রযুক্তিব্যবসা ও বাণিজ্যহোমপেজ স্লাইড ছবি

যেভাবে শুরু ইনস্টাগ্রামের!

মুনির হাসান: বান্ধবীর একটা ছোট্ট পরামর্শ কাজে লাগিয়েই হাজার কোটিপতি? ভাবছেন মজা করছি, মোটেও না। কেভিন সিস্ট্রোম স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে পাশ করেন ২০০৬ সালে। স্কুলে থাকাকালীন সময়েই তার দক্ষতা ছিল কম্পিউটার প্রোগ্রামিং এ। তাই ইউনিভার্সিটি থেকে পড়া শেষ হওয়া মাত্রই পেয়ে যান গুগলে চাকরি। কিন্তু তিন বছর পরও কেভিন আশানুরূপ প্রমোশন না পেয়ে চাকরি ছেড়ে দেন গুগলের।

তারপর নেক্সটস্টপ নামের একটি স্টার্টআপ কোম্পানিতে চাকরিতে ঢুকেন। সেখানে ঝালাই করে নেন নিজের দক্ষতা। তারপর চাকরি থেকে পাওয়া অভিজ্ঞতা আর নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে চিন্তা করতে থাকেন একটি চেক-ইন অ্যাপ বানানোর কথা। দুইটি ভেঞ্চার ক্যাপিটাল আগ্রহ দেখানোয় চাকরি ছেড়ে দিয়ে মাইক ক্রেইজারের সাথে কেভিন বানিয়ে ফেলেন Burbn নামের একটি চেক-ইন অ্যাপ।

এই চেক-ইন অ্যাপের মাধ্যমে লোকেশন জানান দেওয়া (চেক-ইন), ভবিষ্যতে কোথায় থাকবো সেটা জানান দেওয়া (ফিউচার চেক-ইন), বন্ধুদের সঙ্গে হ্যাংআউটে গিয়ে পয়েন্ট লাভ করা, ছবি পোস্ট করাসহ আরো অনেক কিছু করা যেত। ৬০ হাজার ডলার খরচ করে তারা লঞ্চ করল Burbn. তবে তাদের ভাগ্য এত সুপ্রসন্ন ছিল না। কারণ ৯ মাসে তাদের গ্রাহক হলো মাত্র ৮০ জন! তারমধ্যে বেশিরভাগই ছিল কেভিন আর মাইকের বন্ধুরা। এত টাকা খরচ করে একটা অ্যাপ লঞ্চ করার প্রায় এক বছর পর এই যদি হয় গ্রাহকদের সংখ্যা তবে কার মাথা ঠিক থাকে বলুন?

তাই শান্তির জন্য কেভিন মেক্সিকোর একটি হোস্টেলে ছুটি কাটাতে যাওয়ার কথা ভাবলো এবং নিজের আর গার্লফ্রেন্ডের জন্য ২টা টিকেট কাটলো। মেক্সিকোতে কেভিন তার গার্লফ্রেন্ডের কাছে জানতে চাইলো – আচ্ছা, তুমি কেন Burbn এ ছবি পোস্ট করছো না? জবাবে বান্ধবী জানালো – আমার আইফোন-৪ এ তোলা ছবিগুলো বন্ধুদের মতো সুন্দর নয়। বন্ধুরা ফিল্টার ব্যবহার করছে। তুমিও হয়তো Burbn এ ফিল্টার ব্যবহার করতে পারো। এই একটি প্রশ্নের উত্তরই চেঞ্জ এনে দিল কেভিনের চিন্তার জগতে।

কেভিন বাইরে থেকে হোটেলে ফিরে ল্যাপটপে ঝাঁপিয়ে পড়ল আর তৈরি করে ফেলল তাদের প্রথম ফিল্টার X-Pro II। তারপর Burbn আর কি কি পরিবর্তনের মাধ্যমে হয়ে উঠল আজকের ইন্সটাগ্রাম যা প্রথম দিনই নতুন গ্রাহক পেল ২৫ হাজার আর এক বছরের মধ্যেই ১ কোটি!

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker