ছুটিহোমপেজ স্লাইড ছবি

যে দেশে অপরাধের মাত্রা শূন্যের কোটায়

সন্ত্রাস, জঙ্গিবাদে আতঙ্কিত মানুষ। এর মাঝে সবার কাছে দৃষ্টান্ত নেদারল্যান্ডস নামক দেশটি। সামাজিক নানা উদ্যোগে দেশটির অপরাধের মাত্রা শূণ্যের কোটায় নিয়ে এসেছে দেশটির সরকার। এর সুফলও মিলছে হাতে নাতে। দেশটির অধিকাংশ কারাগারই এখন কয়েদীশূণ্য। বাহ্ ! কি চমৎকার! নেদারল্যান্ডসের ১৩০ বছরের পুরাতন একটি ভবন, যা ভেডা কারাগার হিসেবে পরিচিত।

কয়েদীশূণ্য কারগারটি আমূল বদলে ফেলেছে কারা কর্তৃপক্ষ। বর্তমানে তরুন উদ্যোক্তাদের কাজের ক্ষেত্র হিসেবে ব্যবহৃত হচ্ছে ভেডা করাগারটি। নেদারল্যান্ডস বা হল্যান্ড জুড়ে চালু আছে মাত্র ৩৮ টি কারাগার। ভাবা যায়! গত এক দশকে দেশটিতে কয়েদীর হার কমেছে ২০ শতাংশ। ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ২৭ টি কারাগার বন্ধ করে দিয়েছে ডাচ সরকার। বন্ধ হয়ে যাওয়া কারাগারগুলোর মধ্যে ৬ টি বিক্রি, বাকীগুলো হয় ভাড়া দেয়া হচ্ছে না হয় আশ্রয়হীণ মানুষের কল্যাণে ব্যবহার করা হচ্ছে।

অপরাধীদের জীবনমূখী করতে নানা সামাজিক ও আইনিভাবে নেয়া নানা উদ্যোগই এ অভাবনীয় সাফল্যের কারণ। ডাচ বিচারকরা এখন অপরাধীদের নানা সমাজসেবামূলক কাজে নিয়োগ দিয়ে দিচ্ছে! সবচেয়ে মজার বিষয় হচ্ছে, ভেডা কারাগারটিকে ব্যবহারের এক অভিনব পদ্ধতি উদ্ভাবন করে ফেলছে উদ্যোক্তারা। কারাগারটিতে প্রাপ্ত বয়স্কদের জন্য ‘প্রিজন স্কিপ’ নামক এক রিয়েলিটি গেম শো এর আয়োজন করা হয়েছে! শুধু তাই নয়, গেম শো টিতে অংশ নিতে স্বেচ্ছায় কয়েদী সাজতে নাম লিখিয়েছেন প্রায় ৩৫০ প্রতিযোগী। কি বুঝলেন!

আমরা ও স্বপ্ন দেখি, আমাদের কারাগারগুলো ও হয়তো আস্তে আস্তে বন্ধ করে দিবে সরকার! কারণ অপরাধশূণ্য হয়ে যাবে এ দেশ! অপরাধশূণ্য বাংলাদেশ কি আমরা উপহার দিতে পারবো পরবর্তী প্রজন্মের কাছে?

  • আরিফুল আলম জুয়েল

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker