ছুটিহোমপেজ স্লাইড ছবি

লা তোমাতিনা : অন্যরকম এক উৎসব

লা তোমাতিনা La Tomatina) হচ্ছে একটি উৎসব যা ভূমধ্যসাগর থেকে ৩০ কিলোমিটার দূরে পূর্ব স্পেনের বালেন্সিয়া প্রদেশের শহর বুনিয়ল-এ অনুষ্ঠিত হয়। এই টমেটো যুদ্ধে একজন প্রতিযোগী একজন অন্যজনের দিকে আনন্দ করে টমেটো নিক্ষেপ করে। ১৯৪৫ সাল থেকে আগস্ট মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হয়। এই সময়ে সপ্তাহব্যাপী বুনিয়লে উৎসব চলে।

১৯৭৫ সাল থেকে বুনিয়ল শহরের প্যাট্রন লস ক্লাভেরিয়স দে স্যান লুইস বারত্রান পুরো উৎসবের আয়োজন করেন এবন সকল টমেটো সরবরাহ করেন। এর আগে স্থানীয়রা নিজেরাই টমেটোর ব্যবস্থা করতেন। ১৯৮০ সাল থেকে শহরের কাউন্সিল উৎসব আয়োজনের দ্বায়িত্ব গ্রহণ করে। ২০১ সাল থেকে শহরের অফিশিয়াল উৎসবে নিরাপত্তার খাতিরে প্রবেশ মূল্য নির্ধারণ এবং অংশগ্রহণকারীদের সংখ্যা সীমিত করে।

সাধারণত ঘণ্টাব্যাপী টমেটো যুদ্ধ অনুষ্ঠিত হয়। পুরো শহর চত্বর টমেটোর পেস্টে থকথক করে। এরপরে অগ্নিনির্বাপন ট্রাক গুলি তাদের পথে হোস নামিয়ে দেয়। স্থানীয়রাও পানির লাইন সরবরাহ করে। প্রতিযোগীরা শরীর থেকে টমেটো রস ধুয়ে ফেলতে এসব পানির লাইন ব্যবহার করেন। অনেক অংশগ্রহণকারীরা লস পেনোনেস পুলে চলে যান। অনুষ্ঠানশেষে গ্রামের রাস্তা সম্পূর্ণ রুপে পরিষ্কার করা হয় যাতে টমেটোর এসিডিটি এবং সংক্রমন না ঘটে।

২০১৩ সাল থেকে লা তোমাতিনা প্রতিযোগিতার জন্য টিকেট বিক্রির ব্যবস্থা করা হয়েছে যাতে অংশগ্রহণকারীদের উত্তম নিরাপত্তা এবং বেশি আনন্দের সংস্থান করা সম্ভব হয়। ২০১৫ সালে প্রায় ১৪৫,০০০ কেজি টমেটো ছোড়া হয়। বিভিন্ন দেশের নাগরিকেরা তোমাতিনা উৎসবে যোগ দেয়।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker