বিনোদনহোমপেজ স্লাইড ছবি

সিনেমাটি আপনাকে দিবে ‘কোল্ড কফির’ অনুভূতি!

বিকে আহমেদ: আপনার কি কখনো কখনো মনে হয় সব ফেলে লম্বা রাস্তা ধরে অনেক দূরে কোথাও ঘুরে আসতে? ভাল লাগে রোড ট্রিপ এডভেঞ্চার? নানান জনপদের বিভিন্ন ভাষাভাষী মানুষের ভিন্ন ভিন্ন সব কালচারের সাথে পরিচিত হতে? কিন্তু মন চাইলেই সব সময় বেড়িয়ে পড়তে পারেন না, নানান জটিলতার জন্যে, সত্যি কিনা?

তবে ঘরে বসেই এমন স্বাদ নিতে পারেন, যার জন্যে ২ ঘন্টা সময় হাতে নিয়ে বসে পরুন মালায়লাম এই সিনেমাটি ( Neelakasham Pachakadal Chuvanna Bhoomi )দেখতে। সিনেমাটির নামের বাংলা অর্থ এমন দাঁড়ায়- “নীল আকাশ, সবুজ সাগর, লাল পৃথিবী”।

নাম দেখেই বুঝে উঠার কথা সিনেমাটি দিতে পারে আপনাকে এক ‘কোল্ড কফির’ অনুভূতি! এবার আসেন সিনেমা শুরু করি- নায়ক ও তার বন্ধু দু’জনে দুটি বাইক নিয়ে বাড়ি থেকে বেড়িয়ে পড়র। সাউথ ইন্ডিয়ার কেরেলা থেকে যাত্রা শুরু করে তাদের গন্তব্য নাগাল্যান্ড, প্রায় সাড়ে তিন হাজার(৩৫০০) কিলোমিটার পথ পাড়ি দেবার এক অবিশ্বাস্য জার্নি! বাইক নিয়ে শুধুমাত্র দুই বন্ধুর এই যাত্রার কথা মনে করলেই শরীর হিম শীতল হয়ে যায়!

কেরালা থেকে নাগাল্যান্ড,৭টি স্টেট ভ্রমণ (কেরালা, কর্নাটক, আন্ধ্রা, উড়িষ্যা, কলকাতা, সিকিম ও নাগাল্যান্ড) এবং সিনেমাটিতে ৫টি ভাষা ব্যাবহার করা হয়েছে এবং ২টি বাংলা গানও আছে। মালায়লাম অভিনেতা ছাড়াও আছে কলকাতা এবং মনিপুরী অভিনেতা।

যাইহোক তাদের জার্নি চলতে থাকে এবং তারা মানে-  ‘The road has answers for everything!’ তাদের জার্নির পথিমধ্যে আরো কিছু বাইকার গ্রুপের সাথে মিশে যায় সেখানে তারা উপভোগ করে সমুদ্র পাড়ের নানা আয়োজন, খেলা, সার্ফিং ইত্যাদি।

চলার পথে তারা উপভোগ করে বিভিন্ন অঞ্চলের বিভিন্ন সংস্কৃতির মানুষের নানান উৎসব এবং বিভিন্ন মানুষের জীবন ও জীবিকার অনেক সূক্ষ সূক্ষ সব দৃশ্য। সিনেমাটি দেখতে দেখতে কখন যে নিজেকে ঐ বাইকারদ্বয়ের জায়গায় নিজেকে বসাবেন তা নিজেও টের পাবেন না। তাদের জার্নি চলতেই থাকবে আর ফাকে ফাকে দেখানো হবে তাদের অতীত জীবনের কাহিনী- পড়াশুনা, ক্যাম্পাসে রাজনীতি, আন্দোলন এবং প্রেম।

ভিন্ন জাত ও ধর্মের জন্য নায়ক দুল্কার সালমানের পারিবারিক কারণে নায়িকা ও নায়কের মধ্যে ৩৫০০ কিলোমিটারের দুরত্ব তৈরী হয়। যাইহোক আর বেশি কিছু বলতে চাই না- তাহলে সিনেমার মজা নষ্ট হবে। পরিশেষঃ সিনেমার গল্প, সিনেমাটোগ্রাফি, ক্যামেরার কাজ, লোকেশন, ব্যাকগ্রাউন্ড মিউজিক, দুলকার সালমান এবং সুনি ও অন্য সবার চমৎকার সাবলীল অভিনয় এবং সর্বপোরি পরিচালনা অসাধারণ।

আইএমডিবি রেটিংঃ ৭.৭ গুগল ইউজারস লাইকডঃ ৯৬%

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker