বাক্যহোমপেজ স্লাইড ছবি

সূর্যগ্রহণ খালি চোখে তাকিয়ে দেখা যায় না কেন?

অনেকেই এই প্রশ্নটা তোলেন। সূর্যগ্রহণ দেখতে যথাযথ ফিল্টার ব্যবহার করতে হয় কেন? আমরা সাধারণ সময়ে সূর্যের দিকে বেশিক্ষণ তাকাই না। কিন্তু সূর্যগ্রহণের সময় অনেকক্ষণ ধরে তাকিয়ে থাকি। এতে চোখের ভেতরে অনেক বেশি পরিমাণে সূর্যের আলো ঢুকে রড এবং কোন কোষকে পুড়িয়ে দিতে পারে। তাছাড়া আমাদের চোখের Pupil আলোর পরিমাণ নিয়ন্ত্রণ করে। অন্ধকারে এটা প্রসারিত হয়ে বেশি আলো ঢুকতে দেয়, আর উজ্জ্বল আলোয় সংকুচিত হয়ে সীমিত পরিমাণে আলোকে প্রবেশ করতে দেয়। সূর্যগ্রহণের সময় চারপাশের আলোআঁধারি ভাবের কারণে এটা প্রসারিত হয়। সেই প্রসারিত Pupil দিয়ে বেশি পরিমাণে আলো ঢুকতে সাহায্য করেন আপনি বেশি সময় ধরে সূর্যের দিকে তাকিয়ে থেকে। ফলে চোখের ভেতরের রড এবং কোন কোষগুলো পুড়ে যাবার সম্ভাবনা থাকে, যা চোখের সাময়িক কিংবা দীর্ঘমেয়াদী ক্ষতি করতে পারে।

তাহলে সূর্যাস্তের সময়ে? তখন তো আমরা একটানা তাকিয়ে থাকি সূর্যের দিকে। ব্যাপারটা বুঝতে ছবির দিকে লক্ষ্য করুন। সূর্য যখন মাথার উপরে থাকে, তখন সূর্যের আলোকে বায়ুমণ্ডলে কম পথ পাড়ি দিতে হয়। আলোর তরঙ্গদৈর্ঘ্য কম থাকে। এই আলো চোখের ক্ষতির জন্যে বেশ শক্তিশালী। আর সূর্যাস্তের সময় সূর্যের আলোকে বেশি পথ পাড়ি দিতে হয় বায়ুমণ্ডলের ভেতর দিয়ে। সেখানে আলো অনেক বেশি ছড়িয়ে-ছিটিয়ে যায় চারপাশে। ফলে তরঙ্গদৈর্ঘ্য বেড়ে গিয়ে সূর্যের আলো লাল বর্ণ ধারণ করে। এই আলো বেশ দুর্বল। আমাদের চোখে তেমন ক্ষতি করার ক্ষমতা রাখে না। তাছাড়া খেয়াল করলে দেখবেন, আপনি সূর্যাস্তের সময় শুধু সূর্যকেই দেখছেন না। পাখিদের নীড়ে ফেরা, লালবর্ণ ধারণ করা আকাশ, জলরাশি, আশপাশের প্রকৃতি, প্রিয় মানুষের মুখ ইত্যাদিও দেখছেন। বেশি সময় ধরে তাকিয়ে থাকলে সূর্যাস্তের আলোয়ও অনেকসময় দেখবেন তীব্র আলোকচ্ছটার অনুভূতি হচ্ছে।

তাছাড়া পূর্ণগ্রাস সূর্যগ্রহণের মুহূর্তে আপনি সরাসরি শতভাগ ঢেকে যাওয়া সূর্যের দিকে খালি চোখে তাকাতে পারেন। কোনো সমস্যা নেই। কিন্তু নিশ্চিত হয়ে নিন, তাকানোর সময় সূর্যটা ১০০ ভাগই ঢেকে আছে। ৯৯ ভাগ হলেও চলবে না। ঐ ১ ভাগ হতে বিচ্ছুরিত আলোও চোখের কোন এবং রড কোষের ক্ষতিসাধন করতে পারে।

  • রেজানুর রহমান প্রিন্স

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker