বাক্যহোমপেজ স্লাইড ছবি

হাতি আর দড়ি কিংবা নিজের উপর বিশ্বাসের গল্প

যেকোনো কাজে সফলতার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হলো নিজের উপর বিশ্বাস। আপনি যদি জীবনে কোথাও পৌঁছাতে চান, অথবা কিছু করতে চান তাহলে আপনার নিজের উপর বিশ্বাস থাকতে হবে। আপনি যদি বিশ্বাস করেন আপনি আপনার গন্তব্যে পৌঁছাতে পারবেন বা কোনো কিছু অর্জন করতে পারবেন, তাহলে যত কঠিনই হোক, যত বাধা আসুক, হয়ত সময় লাগতে পারে, তবে সেখানে আপনি পৌঁছতে পারবেন বা সেই জিনিসটা অর্জন করতে পারবেন।

আবার বিপরীত দিকে, আপনার যদি নিজের উপর বিশ্বাসই না থাকে তাহলে গন্তব্য যত সহজ হোক, আপনি যতই অন্যের সহযোগিতা পান, আপনি গন্তব্যে পৌঁছতে পারবেন না। এবং আপনার কাঙ্ক্ষিত জিনিস অর্জন করতে পারবেন না। নিচের গল্পটি থেকে আজকে আমরা সেটাই বুঝতে পারবো। একজন ভদ্রলোক একবার একটা হাতির ক্যাম্পে প্রবেশ করেছেন। তিনি হাঁটতে হাঁটতে দেখলেন অনেকগুলি হাতি আছে সেখানে কিন্তু একটা হাতিও কোনো খাঁচার ভিতরে নাই এবং কোনো হাতিই লোহার শিকল দিয়ে বাঁধা না।

বরং হাতিগুলিকে তাদের পায়ে ছোট্ট একটা দড়ি দিয়ে খুঁটির সাথে বেঁধে রাখা হয়েছে। এটা দেখে ভদ্রলোক খুব বিস্মিত হলেন। তিনি আশ্চর্য হয়ে ভাবলেন এই বিশাল বিশাল হাতিগুলির জন্য এই দড়ি ছিঁড়ে পালানো তো কোনো ঘটনাই না, তবু ঠিক কী কারণে এরা সেই চেষ্টাটাও করছে না! প্রচণ্ড কৌতূহলী হয়ে সেই লোক ক্যাম্পের একজন ট্রেইনারকে খুঁজে বের করলেন। তাকে জিজ্ঞেস করলেন ঠিক কী কারণে হাতিগুলি কখনোই দড়ি ছিঁড়ে পালানোর চেষ্টা করে না?ট্রেইনার তখন উত্তর দিলেন, এই হাতিগুলি যখন খুব ছোট ছিল তখন আমরা এই একই সাইজের দড়ি দিয়ে তাদেরকে বেঁধে রাখতাম। তখন এই দড়িই হাতিগুলিকে বেঁধে রাখার জন্য যথেষ্ট ছিল। তারা বিশ্বাস করতে করতে বড় হয়েছে যে তারা এটা ছিঁড়ে বের হতে পারবে না। তাই, তারা এখনো বিশ্বাস করে এই দড়ি তাদেরকে এখনো আটকে রাখতে পারে, এই কারণে তারা এটা ছিঁড়ে বের হওয়ারও চেষ্টা করে না।

ভদ্রলোক তখন বুঝতে পারলেন, হাতিগুলির নিজেদেরকে মুক্ত না করার একটাই কারণ। সেটা হলো সময়ের সাথে সাথে তারা এটা বিশ্বাস করতে করতেই বড় হয়েছে যে এই দড়ি ছিঁড়ে মুক্ত হওয়া সম্ভব না। এবং এখনো এটাই তাদের বদ্ধমূল বিশ্বাস।

এই গল্প থেকে একটা গুরুত্বপূর্ণ শিক্ষা পাওয়া যায়। পারিপার্শ্বিক বাধা যতই আপনাকে টেনে ধরে রাখুক, আপনি নিজের উপর বিশ্বাস রাখবেন যে আপনি যা অর্জন করতে চান সেটা অর্জন করা সম্ভব। আপনি সফল হতে পারবেন এটা বিশ্বাস করাই কোনো কিছু অর্জন করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker