ছুটিহোমপেজ স্লাইড ছবি

সবুজের অরণ্যে একদিন

মাহমুদুর রহমান: কর্মব্যস্ত ঢাকা ছেড়ে একদিনের জন্য যদি কোথাও ঘুরে আসতে চান, তাহলে মূল ঢাকার অদূরে ‘জিন্দা পার্ক’ হতে পারে আপনার জন্য দারুন অপশন।

জিন্দা পার্ক মূলত কিছু মানুষের উদ্যোগ এবং সুষ্ঠু পরিকল্পনার দারুন এক নিদর্শন। নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানার একটি গ্রামের প্রায় ৫০ একর জায়গা নিয়ে গড়ে উঠেছে এই পার্ক। সম্পূর্ণ এলাকাবাসীর নিজ উদ্যোগে গড়ে তোলা জিন্দা পার্কের মূল উদ্যোগ ‘অগ্রপথিক পল্লী সমিতি’র। এলাকার প্রায় ৫ হাজার সদস্য নিয়ে ১৯৮০ সালে যাত্রা শুরু করে এই সমিতি। দীর্ঘ ৩৫ বছরের অক্লান্ত পরিশ্রমের ফসল এই পার্ক।

স্থাপত্য শৈলীর দারুন নিদর্শনের সঙ্গে এখানে রয়েছে সবুজের সমারোহ। প্রায় ২৫০ প্রজাতির ১০ হাজারের বেশি গাছ-গাছালি আছে এখানে। আছে সুবিশাল ৫টি লেক যার পাড়ে বসে মুগ্ধ হয়ে উপভোগ করতে পারবেন প্রকৃতির শোভা। আছে ট্রি-হাউস, টিলা, ফুলের বাগান এবং লেকের ওপর চমৎকার ব্রিজ।   নির্দিষ্ট দূরত্ব পরপর টয়লেট।

জিন্দা পার্কে রয়েছে একটি স্কুল, মসজিদ। স্কুলটি আমাদের শহুরে স্কুলের তুলনায় দারুন সুন্দর দেখতে। সেই সঙ্গে পার্কের ভেতরে তৈরি করা হয়েছে একটি লাইব্রেরী। চমৎকার এ লাইব্রেরী এবং স্কুলটি স্থাপত্য শিল্পের চমৎকার নিদর্শন।

পার্কটি অত্যন্ত নিরিবিলি কিন্তু এখানকার পরিবেশ অত্যন্ত সভ্য। শহরের বিভিন্ন পার্কে ঘটা অশ্লীলতা নিয়ে যারা ভীত, তারা নিশ্চিন্তে পরিবার পরিজন নিয়ে জিন্দা পার্ক থেকে ঘুরে আসতে পারেন।

উল্লেখ্য, মোস্তফা সারওয়ার ফারুকির আলোচিত সিনেমা ‘ডুব’ এর কিছু অংশের শুটিং জিন্দা পার্কে হয়েছিল।

যেভাবে যাবেনঃ তিনশো ফিট রাস্তার শুরুতে অর্থাৎ কুড়িল বিশ্বরোড ফ্লাইওভারের নিচ থেকে প্রাইভেট কার যায় কাঞ্চন ব্রিজ পর্যন্ত। ভাড়া জনপ্রতি ৬০ টাকা। কাঞ্চন ব্রিজ থেকে জিন্দা পার্ক পর্যন্ত অটোরিকশা, ভাড়া জনপ্রতি ৩০/৪০ টাকা। তিনশ’ ফিট রাস্তা থেকে পার্কে পৌঁছতে সময় (জ্যাম না থাকলে) ৩০ মিনিটের মতো।

পার্কের খরচঃ প্রবেশ টিকেট ৩০০ টাকা। বাইরে থেকে খাবার নিয়ে গেলে জনপ্রতি ৩০ টাকা অতিরিক্ত দিতে হবে। ভেতরে খাওয়ার ব্যবস্থা আছে।

নির্দেশনাঃ ১. পার্কে সন্ধ্যার পর অবস্থান করা যাবে না।

২. পুকুরে নামা যাবে অনুমতি সাপেক্ষে।

৩. পার্কের পরিবেশ সুন্দর রাখার দিকে দৃষ্টি দেওয়া দর্শনার্থীদের দায়িত্ব।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker