বাক্যহোমপেজ স্লাইড ছবি

কেন আমরা ইতিহাস পড়ি?

হুমায়রা জাহান তানহা: আপনি কি কখনো ভেবেছেন? কেন আমরা ইতিহাস পড়ি? আমার ছোটবেলায় খুব অসহ্য লাগত এই বিষয়টা। অতীতে কি হয়েছে না হয়েছে তা জেনে আমরা কি করব তাই না? এমন মনোভাব  আমার ও ছিলো ছোটবেলায়। ইদানীং দেখলাম এই নিয়ে কিছু জোকস ও বের হয়েছে। সেদিন তো আবার দেখলাম একটি ভিডিও তে প্রশ্ন করছে যে কেন আমরা ইতিহাস পড়ি? তাই আসুন জেনে আসি, কেন আমাদের সবারই ইতিহাস পড়া প্রয়োজন?

ইতিহাসের গুরুত্ব

ইতাহাস আমাদের পরিচয় বহন করে। আমাদের পূর্বনারী/ পূর্বপুরুষের জীবন যাপনের ধরণ কেমন ছিল। কী ছিল তাদের ভাবনা চিন্তা,কেমন ছিলাম আমরা, সেসব সম্পর্কে অবগত করে ইতিহাস। ইতিহাস এর মাধ্যমে আমরা কোন  সমাজ সম্পর্কে জানতে পারি। যেকোনো সমাজকে বুঝতে হলে আমাদরকে আগে জানতে হবে সেই সমাজের ইতিহাস।

ইতিহাস পড়লে আমরা জানতে পারি কীভাবে একটা সমাজ প্রতিনিয়ত পাল্টায়। আমরা জানি সমাজ পরিবর্তনশীল। একটা সমাজ যত ভালই হোক সেটাকে ধরে বেধেঁ এক জায়গায় রাখা সম্ভব না। কিন্তু আমরা যদি সমাজ পরিবর্তনের ধারাটা জানতে পারি তবে সেটার পরিবর্তনের ধারাটা অন্তত নিয়ন্ত্রণ করতে পারি।

ইতিহাস আমাদেরকে সতর্ক করে। একই ভুল আমরা যাতে বার বার না করি এইজন্যই আমাদের ইতিহাস জানা দরকার।  ইতিহাস আমাদের অনুপ্রাণিত করে। পূর্বের মানুষদের সাফল্যের কথা জানলে আমরা অনুপ্রাণিত হই। ভাল সমাজ গড়তে গেলে ইতিহাস জানা অবশ্য প্রয়োজন। ইতিহাসের ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে আমরা গড়তে পারি একটি আদর্শ সমাজ।

ইতিহাস সমাজকে এগিয়ে নিতে সাহায্য করে। একই কাজ বার বার না করে আমরা সমাজকে এগিয়ে নিয়ে যেতে পারি।যেমন: আপনি যদি জাফর ইকবাল স্যার এর ” বিজ্ঞানী সফদর আলীর মহা মহা আবিস্কার ” বইটি পড়ে থাকেন তবে খেয়াল করে থাকবেন যে সেই বিজ্ঞানী যে সব জিনিস আবিষ্কার করছে সেসব জিনিস অনেককাল আগেই অন্য বিজ্ঞানীরা আবিষ্কার করে বসে আছেন। এখন ঐ বিজ্ঞানীর কাছে যদি এই খবর থাকত তবে সে, সেসব জিনিস বাদ দিয়ে, সমাজের প্রয়োজন বুঝে অন্য কিছু আবিষ্কার করে সমাজকে এগিয়ে যেতে সাহায্য করতে পারত।

ইতিহাস আমাদের মধ্যে দেশপ্রেম জাগায়। ইতিহাসের মাধ্যমে আমরা আমাদের দেশের পূর্ব সংস্কৃতি, নিয়ম-নীতি সম্পর্কে জানতে পারি, যা আমাদের মধ্যে দেশের প্রতি একাত্মতা বোধ জাগায়। ফলে আমরা ভালো নাগরিক হয়ে গড়ে উঠি। বর্তমান সমস্যার সমাধানে ইতিহাস গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। পূর্বের ঘটনার পুনরাবৃত্তি ঘটলে আমরা বর্তমান সমস্যার সমাধান করতে পারি খুব সহজে।

বর্তমান এবং অতীত বিশ্লেষণ করে ভবিষ্যত সম্পর্কে ধারণা করতে পারি। যার ফলে ভবিষ্যতের ঘটনাগুলোর জন্য আমরা আগে থেকেই একটা পূর্ব প্রস্তুতি রাখতে পারি।

 

 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker