ছুটিহোমপেজ স্লাইড ছবি

অপরূপ সৌন্দর্যের মায়ায়

মৃন্ময়ী মোহনা:     

কাঞ্চন জানা, কাঞ্চন ঘর
কাঞ্চনজঙ্ঘা, কাঞ্চন মন ।
তুমি যাকে বল সোনা
আমি তাকে বলি কাঞ্চন……

              

অঞ্জন দত্তের এ’ গানের কথা কে না জানে! এর সৌন্দর্যই এমন, তাইতো গানেও উঠে এসেছে এর কথা! ভারত ভ্রমণ করতে চাইলে কাঞ্চনজঙ্ঘা হতে পারে অবশ্য দর্শনীয় জায়গা। ভারতের সিকিম রাজ্যের সঙ্গে নেপালের পূর্বাঞ্চলীয় সীমান্তে যা অবস্থিত। এর পশ্চিমে ‘তামুর’ নদী, উত্তরে ‘লহনাকচু’ নদী। কাঞ্চনজঙ্ঘা মূলত হিমালয় পর্বতমালার পর্বতশৃঙ্গ। মাউন্ট এভারেস্ট ও কেটু’র পরে এটি পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ। এর উচ্চতা ৮,৫৮৬ মিটার বা ২৮,১৬৯ ফুট।

যেসব জায়গা থেকে দেখা যায় কাঞ্চনজঙ্ঘা: 
ভারতের নিউ জলপাইগুড়ি পেরোলে এর দেখা মেলে। দার্জিলিংয়ের টাইগার হিল থেকে আকাশ পরিষ্কার থাকলে একে দেখা যায়। লাভার সরকারি বন বাংলোর জানালা থেকে দেখা যায় কাঞ্চনজঙ্ঘা।

সব’চে আনন্দের বিষয়, বাংলাদেশ থেকেও দেখা যায় কাঞ্চনজঙ্ঘার চূড়া। হিমালয়কন্যা হিসেবে পরিচিত দেশের সর্ব-উত্তরের জেলা পঞ্চগড় জেলার তেঁতুলিয়া থেকে দেখা যায় বিশ্বের সর্বোচ্চ পর্বতমালা হিমালয় ও কাঞ্চনজঙ্ঘা। গত দুই/ তিন বছর থেকে তেঁতুলিয়ার বিভিন্ন এলাকা থেকে দেখা মেলে কাঞ্চনজঙ্ঘার। সেপ্টেম্বর – নভেম্বর মাস পর্যন্ত তেঁতুলিয়া থেকে এটি দেখা যায়। তাই ভারত যাওয়ার সময় সুযোগ না থাকলেও নিরাশ হওয়ার কোনো কারণ নেই। দেশের মধ্যেই স্বল্প খরচ ও সময়ের বিনিময়ে অবলোকন করতে পারেন কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্য।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker