ছুটিহোমপেজ স্লাইড ছবি

এক প্রাচীন সভ্যতার ইতিবৃত্ত

মৃন্ময়ী মোহনা: পৃথিবীর এক প্রাচীন সভ্যতার নাম ইনকা সভ্যতা। এর বিকাশ ঘটেছিল দক্ষিণ আমেরিকায়। ১৩৯০ সালের দিকে কুজকো উপত্যকায় এই ইনকা সাম্রাজ্য বিকশিত হতে শুরু করে। ইনকা সভ্যতা অর্থনীতি, সমাজনীতি ও স্থাপত্যশিল্পে ব্যাপক উন্নতি লাভ করেছিল। তারা শান্তিপূর্ণ ভাবে তাদের রাজ্য অনেক বিস্তৃত করেছিল, কিন্তু স্পেনীয় বিজেতাদের হাতে ১৫৭২ খ্রিস্টাব্দে ইনকাদের পতন ঘটে। তবে, এখন পর্যন্ত তাদের সভ্যতার কিছু অংশ টিকে আছে। যা পৃথিবীর দর্শনীয় স্থানগুলোর মধ্যে অন্যতম।

কোস্কো ছিল ইনকা সাম্রাজ্যের রাজধানী। ১৯৮৩ সালে ইউনেস্কো একে ‘বিশ্ব ঐতিহ্যবাহী স্থান’ হিসেবে ঘোষণা করে। এখানে প্রতিবছর প্রায় ২ মিলিয়ন পর্যটক সমাগম হয়। ইনকা সভ্যতার নানা কিছু ছড়িয়ে ছিটিয়ে আছে এখানে। সব’চে আকর্ষণীয় হলো ‘সাক্সাইওয়াম্যান।’ বিশাল এলাকা জুড়ে পাথর দ্বারা তৈরি এ দেওয়াল ইনকা সভ্যতার প্রতিরক্ষা ব্যবস্থার কথা মনে করিয়ে দেয়। ‘ইনকা সভ্যতার হারানো শহর’ বলা হয় মাচু পিচুকে। ১৪৫০  সালের দিকে নির্মিত এ শহর স্পেন দ্বারা আক্রান্ত হয়ে পরিত্যক্ত হয়। পরবর্তীতে এক মার্কিন ঐতিহাসিক একে আবার সমগ্র বিশ্বের নজরে নিয়ে আসেন ১৯১১ সালে।

তারপর থেকেই মাচু পিচু পর্যটকদের কাছে একটি আকর্ষণী দর্শনীয় স্থান হয়ে উঠেছে। একে  ১৯৮১ সালে পেরুর সংরক্ষিত ঐতিহাসিক এলাকা হিসেবে ঘোষণা করা হয়। এ অঞ্চলের পরিচিত দর্শনীয় স্থানগুলো হলো – ইন্তিউয়াতানা, সূর্য মন্দির, তিন জানালা ঘর প্রভৃতি। এ সবগুলো স্থানই ইনকা সভ্যতার বাস্তুকলার এক অনুপম নিদর্শন।  শহরটিতে প্রায় ১৪০ টির মতো  স্থাপনা রয়েছে। যার প্রতিটিই ইনকা সভ্যতার নির্মাণশৈলী, বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি এবং শিল্পমনের পরিচায়ক। পেরুর আরেকুইপা শহর পর্যটকদের জন্য আরেকটি দারুণ আকর্ষণ। এই শহর তিনটি মৃত আগ্নেয়গিরির কোলে অবস্থিত। স্প্যানিশ কলোনির জন্য বিখ্যাত এ শহরের অন্যতম কলোনি ‘সান্তা ক্যাটেলিনা’ যার  সাজানো গোছানো পথঘাট, রঙ-বেরঙয়ের ঘরবাড়ি আর প্রচুর ফুলের সমারোহ মনকে পুলকিত করে।

এডভেঞ্চার প্রিয় পর্যটকদের প্রিয় জায়গা পেরুর ইনকা ট্রায়াল। এটি মূলত সাউথ আমেরিকার বিখ্যাত একটি ট্রেকিং রুট।এখানকার পর্বতময় দুর্গম পথে ট্র্যাকিং করা মোটেও সহজ কাজ নয়। এছাড়াও আন্দিজ পর্বতমালায় অবস্থিত স্যাক্রেড ভ্যালি অফ ইনকাস  একসময়কার ইনকা সম্প্রদায়ের প্রাণকেন্দ্র বলে পরিচিত। এর ভৌগোলিক আর জলবায়ুগত সৌন্দর্য মুগ্ধ করে পর্যটকদের।

ইনকা সভ্যতা পৃথিবীর সুপ্রাচীন ও সমৃদ্ধ একটি সভ্যতা। তাদের সভ্যতা সেই সময়েই কত আধুনিক ছিল তার প্রমাণ মেলে তাদের ধ্বংসাবশেষগুলোতে। তাই সুযোগ মিললেই ঘুরে আসা উচিত ইনকা সভ্যতার দর্শনীয় স্থানগুলোতে!

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker