সাহিত্য

কেন পড়বেন মোগলনামা?

অমর একুশে বইমেলা ২০১৯ শুরু হয়ে গেছে। প্রতিদিন মেলায় আসছে নতুন বই। আসছে নতুন লেখকদের বই। তেমনই এক নতুন লেখকের বই ‘মোগলনামা প্রথম খণ্ড’। লেখকের নাম মাহমুদুর রহমান।

ভারতীয় উপমহাদেশে মোগলরা রাজত্ব করেছিলেন প্রায় সাড়ে তিনশো বছর। বাবুর থেকে শুরু হয়ে বাহাদুর শাহ্‌ পর্যন্ত এই মোগল রাজত্ব চলেছিল। কিন্তু এদের মধ্যে ছয়জন সম্রাট সবচেয়ে জনপ্রিয়। এই ছয়জন সম্রাটের সময়কালে ঘটে যাওয়া নানা ঘটনার বিবরণ এবং বিশ্লেষণ করেছেন লেখক।

বর্তমান সময়ে ইতিহাস ভিত্তিক নানা গল্প, উপন্যাস লেখা হচ্ছে। মোগলনামা তেমন কোন বই নয়। এটি বস্তুনিষ্ঠ ইতিহাসের বই। লেখক অনেকদিন ধরে গবেষণা করে এই বই লিখেছেন। কিন্তু পাঠকের জন্য স্বস্তির ব্যপার হলো এই লেখায় ইতিহাসের বোরিং লেকচার নেই। লেখক তার নিজের ভাষায় ইতিহাসের ঘটনা বর্ণনা করেছেন। লেখায় রয়েছে সাবলীলতা আর লেখকের নিজস্ব লেখনীর গুণে লেখাটি সুপাঠ্য।

লেখক শুরু করেছেন বাবুরের ছেলেবেলা থেকে। বাবুর, প্রথম মোগল সম্রাট। লেখায় উঠে এসেছে পানিপথের যুদ্ধ, হুমায়ূনের সাথে শের শাহ্‌র যুদ্ধ, আকবরের জন্ম, রাজত্ত্ব থেকে শাহ্‌ জাহানের তাজমহল ও অন্যান্য কাহিনী। মোগল আমল সম্পর্কে প্রচলিত অনেক ধারণা নিয়ে লেখক বিস্তারিত বিশ্লেষণ করেছেন। যেমন আকবরের প্রবর্তিত ধর্ম ‘দ্বীন-ই-ইলাহী’, সেলিমের সঙ্গে আনারকলির প্রেম, আওরঙ্গজেবের চরিত্র, ইত্যাদি বিষয়ে আলোচনা আছে বইটিতে। মোগল আমলের বিভিন্ন রাজনৈতিক দিক সম্পর্কেও লেখক ব্যাখ্যা করেছেন।

অনেক জটিল মনে হলেও সেই জটিল কাজটি পাঠকের জন্য সহজ করে দিয়েছেন লেখক। বিভিন্ন বিষয় ভেঙে ভেঙে গল্পচ্ছলে কিংবা আলাপচারিতার ভঙ্গীতে লেখা এ বই পড়তে বেশ সাবলীল।

কেন পড়বেন বইটি?

মোগল সম্পর্কিত অনেক বই পাওয়া যায়। কিন্তু সেসব বইয়ে ইতিহাস লেখা হয়েছে অনেক জটিল করে। কিছু কিছু বইয়ে রয়েছে ভুল। আবার কিছু বই পড়তে অত্যন্ত কঠিন।

‘মোগলনামা প্রথম খণ্ড’ বইয়ে লেখক সেই সব ভুল সম্পর্কে আলোচনা করার পাশাপাশি সহজে ইতিহাসের কাছে নিয়ে গিয়েছেন পাঠককে। এবং এই একটি বইয়ে আপনি পেয়ে যাবেন মোগল আমলের গুরুত্বপূর্ণ সময়ের বিস্তারিত আলোচনা।

কাহিনী বা গল্পের স্বাদ নিতে নিতে ইতিহাস জেনে ফেলতে চাইলে মোগলনামা নিঃসন্দেহে একটি ভালো বই। বইটি প্রকাশিত হয়েছে ‘আহমদ পাবলিশিং হাউস’ থেকে। পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলায়।

আরও জানতে চোখ রাখতে পারেন এই লিঙ্কেঃ http://fb.me/mogolnama

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker