এলোমেলো বিকেলের একটু আমিও... | arts | natunbarta.com | Top Online Newspaper in Bangladesh
মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭
webmail
Wed, 08 Mar, 2017 06:04:59 PM

রুবাইদা গুলশান

যে সবুজ ঘাসে হাঁটার কথা ছিল সেখানে ঘাস ধুলোয় পড়ে আছে, একপাশেতে ঘাস মিটিয়ে চলছে উদ্যোগ নতুন এক ইট পাথরের এক শুষ্ক মাঠ।কেমন করে বাঁধি বল, যে কথা ছিল না বলার সেই কথা বলা হয়ে গেল এক নিমিষে। যখন কেউ ডাকে তখন যে তাকে উপেক্ষা করা অতি সহজ নয়। কেউ জানতে চাইলেও উত্তর যে জানা ছিল না গন্তব্য কোথায়।

শুধু মনে হলো হেঁটে হেঁটে যেতে হবে সেথায়, একটু বিশ্রামে আবার ফিরতে হবে। এই ফিরে আসা যে কত কঠিন সে তো হৃদয় জানে। ফিরতে না হলে মন্দ কি! পৃথিবীটা এমন কেন? শুধু নিয়ম আর নিয়মের বেড়াজালে ঠাসা, এত নিয়মে জীবন কী নিয়মে চলে নাকি নিয়মের জালে আটকে পড়ে হাসফাস করে একটু প্রাণ ভরে শ্বাস নিবে বলে!

কী মধুর এই সময়!! কেটে যাচ্ছে, মোবাইলের স্ক্রিনের উপর পড়ে থাকা ধুলো মুছে যায় কয়েক ফোঁটা বৃষ্টির ছাঁটে। একটি বিকেল এ কত আনাগোনা। ডাকছে কুহু তার সুরেতে, এমনি করে বল ডাকতে আছে!!

সেই ডাকেতে কার প্রাণ যে চমকে উঠে, কোকিল কি জেনেছে কভু? কোকিল ডাকুক তবে, ওই গাছেতে যে ফুল ফুটেছে, জাফরানি রঙে সেজেছে গাছ মায়ার আচঁল শরীর জুড়ে। ফুলের দিকে তাকিয়ে ইচ্ছে করে একটু ছুঁয়ে দিতে। ছুঁয়ে দিলে বুঝি পড়বে ঝরে!

ওরা দামাল ছেলে, খেলছে বল এক নিমিষে, কার কোথায় লাগল তাতে কী আর যায় কি আসে? ওরা খেলুক, একটু আগেই তো ছুঁয়ে গেল বল পায়ের কাছ থেকে, বসে তো আছি। কেউ কেউ উঠে গেছে পাছে ওটি আঘাত করে বসে। আঘাতে ভয় কিসের, যদি সে আঘাত হৃদয়ে না লাগে!

অনেক পাতায় বিনা নিমন্ত্রণে ঝরে পড়ে আছে, কেউ কি কখনো ভেবেছে একটু, রাখি আজ তাদের খোঁজ। সময়ের দোহাই দিয়ে সাত খুন মাফ হয়ে গেছে, তাই আর দোহাই নেই কোনো, অভিযোগ নেই ঝরা পাতাটির বুঝি, একটি পাখির একলা বসে এদিক সেদিক তাকায়, কেউ জানে না তার কি হারিয়েছে, কেউ জানে না কেউ জানে না, বেঁচে থাকার নাম শুধু বাঁচা নয়।

বসে আছে দলে দলে, জোড়ায় জোড়ায় শালিকের ন্যায়, স্নিগ্ধ বাতাস গান গেয়ে যায় ভালোলাগার, গান গেয়ে যায় মুগ্ধতার, গান গেয়ে যায় রূপকথার।

হেঁটে হেঁটে একটু বৃষ্টি মন ছুঁয়ে দেয়, গল্প করে চুপিচুপি, বৃষ্টি, বাতাস, আকাশ, পাখি আর ফুল গান শুনিয়ে যায় জীবনের গান। এই বিকেলের একমুঠো জীবনের একটু ক্ষণ।

বৃষ্টি, বাতাস, এই মেঘলা আকাশ যাও উড়ে যাও তার কাছেতে, বল গিয়ে তুমি চুপিচুপি কেউ যে তোমায় ডাকছে এই আঙিনায়।

রুবাইদা গুলশান: কবি ও কথাশিল্পী



 


Print
আরো খবর
সর্বশেষ সংবাদ


শিরোনাম
Top