দৈনিক ভালো খবর

গার্মেন্টস শ্রমিকরা গ্র্যাজুয়েট হচ্ছেন!

সাথী আক্তার গ্র্যাজুয়েট হওয়ার স্বপ্ন দেখতেন। কিন্তু দিনমজুর বাবার পক্ষে তার পড়াশোনার খরচ জোগানো সম্ভব ছিল না। জীবনযুদ্ধে টিকে থাকতে একসময় তিনি নাম লেখান গার্মেন্টস শ্রমিকের খাতায়। চাকরি হয় মোহাম্মদী গ্রুপের একটি প্রতিষ্ঠানে। প্রতিষ্ঠানটি মেধাবী শ্রমিকদের গ্র্যাজুয়েট হওয়ার সুযোগ করে দেয়। সাথী আক্তার এখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

সাথী আক্তার  বলেন, তার স্বপ্ন এখন সত্যি হতে যাচ্ছে। আগামী এক বছর পরই তার গ্র্যাজুয়েশন কোর্স শেষ হবে। সাথীর মতো অনেক গার্মেন্টস শ্রমিকই এখন বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করছেন।

জানা গেছে, চট্টগ্রামে অবস্থিত বেসরকারি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে পড়ালেখা করছেন দেশের বেশ কয়েকজন গার্মেন্টস শ্রমিক। এর মধ্যে মোহাম্মদী গ্রুপের বিভিন্ন গার্মেন্টেসের রয়েছেন নয়জন। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এই গার্মেন্টস শ্রমিকদের বিনা খরচে উচ্চশিক্ষা দিচ্ছে।

মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক বলেন, ‘মোহাম্মদী গ্রুপ একজন শ্রমিকের পড়ালেখার আগ্রহকে সন্মান দেখায়। সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে শ্রমিকদের জন্য বেশ কয়েকটি পজিটিভ কাজ করে যাচ্ছে মোহাম্মদী গ্রুপ।’ তিনি বলেন, ‘আমাদের মেধাবী শ্রমিকরা যাতে বিশ্ববিদ্যালয়ে পড়তে পারে সে জন্য আমরা এশিয়ান  ইউনিভার্সিটি ফর উইমেনের সঙ্গে চুক্তি করেছি।’

রুবানা হক জানান, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন প্রতি বছর তিন বার কারখানায় পরীক্ষা নিয়ে থাকে। যারা পরীক্ষায় কৃতকার্য হয় তাদের সব খরচ বহন করে মোহাম্মদী গ্রুপ।
তথ্য সূত্র: বাংলা ট্রিবিউন

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker