দৈনিক ভালো খবর

চলতি মাসে জাতীয় গ্রিডে যোগ হচ্ছে ৫.৪ মেগাওয়াট বিদ্যুৎ

রাঙ্গামাটির কাপ্তাইয়ে সৌর শক্তির সাহায্যে ৭.৪ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে। এপ্রিল মাসের মধ্যেই এই প্রকল্পটি বিদ্যুৎ উৎপাদনে যেতে পারবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। এই প্ল্যান্ট থেকে উৎপাদিত ২ মেগাওয়াট বিদ্যুৎ নিজস্ব প্রজেক্টে ব্যয় করা হবে। আর বাকি ৫.৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সঞ্চালন করা হবে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ‘কাপ্তাই ৭.৪ মেগাওয়াট সোলার ফটোভোলটিক গরিড কানেকটেড পাওয়ার জেনারেশন প্ল্যান্ট কাপ্তাই’ নামের এই প্রকল্পটি চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান জেটটিক করপোরেশন নির্মাণ করছে। এ প্রকল্পের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১শ’ ৯ কোটি ৫৫ লাখ ৩৯ হাজার টাকা। এর মধ্যে ৮৪ কোটি ৫৫ লাখ ৯০ হাজার টাকা দিয়েছে এশিয়ান ব্যাংক (এডিবি)। এ প্রকল্পের সরকারি (জিওবি) অর্থায়ন হচ্ছে ১৭ কোটি ৫৫ লাখ ২৮ হাজার টাকা। অবশিষ্ট ৭ কোটি ৭৪ লাখ ২১ হাজার টাকা অর্থায়ন করছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। প্রকল্পে উৎপাদিত প্রতি কিলোওয়াট বিদ্যুতের উৎপাদন ব্যয় ধরা হয়েছে ৫ টাকা ৪৮ পয়সা।

সংশ্লিষ্ট সূত্র আরও জানিয়েছে, প্রকল্পটি চালু হলে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিটে উৎপাদিত ২৩০ মেগাওয়াটের সঙ্গে আরও ৫.৪ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker