দৈনিক ভালো খবর

কৃত্রিম হৃদযন্ত্র বানিয়েছেন বিজ্ঞানীরা

থ্রিডি প্রিন্ট হৃদযন্ত্র দিয়েই যদি বেঁচে থাকা যায় তা হলে অঙ্গদানের প্রয়োজনীয়তা আর কোথায়। শুনতে অবাক লাগলেও যুগান্তকারী এই আবিষ্কারে সফল হয়েছেন ইসরাইলের বিজ্ঞানীরা। খবর অ্যাডভান্স সায়েন্স জার্নালের।

সম্প্রতি থ্রিডি প্রিন্টের সাহায্যে একটি পূর্ণাঙ্গ মানবহৃদয় বানিয়েছেন দেশটির বিজ্ঞানীরা। মানব হৃৎপিণ্ডের প্রতিটি সিস্টেমই বর্তমান ওই কৃত্রিম হৃদযন্ত্রে। তবে কর্মক্ষমতা এখনও উন্নত নয়। ভবিষ্যতে এর মান উন্নততর করতেই কাজ করবেন বিজ্ঞানীরা।

এটি দেখতে একটি ছোট্ট চেরি ফলের মতো। তবে প্রকোষ্ঠ, কোষ, ধমনিসহ সব জৈব অনুই বর্তমান এই ছোট্ট জিনিসটির মধ্যে। তেলআবিব বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি এই হৃৎপিণ্ডটি বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড সফল হার্ট বলেই উল্লেখ করেছেন তারা।
আকারে এটি একটি খরগোসের হৃদযন্ত্রের মতোই। ভবিষ্যতে অঙ্গদানের প্রয়োজনীয়তা কমিয়ে দিতে পারে বলেই মনে করছেন বিজ্ঞানীরা। কারণ এই থ্রিডি প্রিন্ট হৃদযন্ত্র দিয়েই দিব্যি বেঁচে থাকতে পারবেন একটি মানুষ।

গবেষণায় নেতৃত্বে থাকা বিজ্ঞানী তেল দেভির জানিয়েছেন, এই হৃদযন্ত্রের পাম্পিং ক্ষমতা থাকলেও তা এখনও যৎসামান্য। হৃদযন্ত্রটির পাম্পিং ক্ষমতা আরও বৃদ্ধি করতে হবে, যা সময়সাপেক্ষ।

 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker