দৈনিক ভালো খবর

প্রথমবারের মতো লিভার ট্রান্সপ্ল্যান্ট বিএসএমএমইউতে

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মতো লিভার ট্রান্সপ্লান্ট সম্পন্ন হয়েছে।  হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগে বিনামূল্যে সিরাজুল ইসলাম নামের ২০ বছর বয়সী এক যুবকের লিভার ট্রান্সপ্লান্ট সম্পন্ন হয়। জটিল এ অস্ত্রোপচার সম্পন্ন করতে একটানা ১৮ ঘণ্টা কাজ করতে হয় চিকিৎসকদের। বর্তমানে রোগী এবং দাতা দু’জনেই সুস্থ আছেন।

বিশ্ববিদ্যালয়ের মিল্টন হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে বলা হয়, হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খানের নেতৃত্বে ৫০ সদস্যবিশিষ্ট একটি মেডিকেল টিম ট্রান্সপ্লান্ট সম্পন্ন করে। ইতঃপূর্বে দেশে বেসরকারি হাসপাতালে লিভার ট্রান্সপ্লান্ট হলেও সরকারি পর্যায়ে হয়নি।

জুলফিকার রহমান খান বলেন, রোগীকে প্রথমে অ্যানেসথেসিওলজিস্টদের সাহায্যে অজ্ঞান করা হয়। এরপর লিভার অপসারণের মধ্য দিয়ে ট্রান্সপ্লান্ট কার্যক্রম শুরু হয়। ভোর ৬টা থেকে শুরু হওয়া লিভার ট্রান্সপ্লান্ট কার্যক্রম সম্পন্ন হয় রাত ১২টায়। অর্থাৎ একটানা ১৮ ঘণ্টার প্রচেষ্টায় ট্রান্সপ্লান্ট সম্পন্ন হয়। লিভারদাতা রোগীর মা এবং রোগী ২০ বছরের যুবক আশানুরূপ সুস্থ আছেন। চিকিৎসা-পরবর্তী প্রথম সাত দিন নিবিড় পরিচর্যা প্রয়োজন। আশা করি, রোগী ও তার মা সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরে যেতে পারবেন।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker