দৈনিক ভালো খবর

১২ লাখ শিশুকে প্রশিক্ষণ দেবে গ্রামীণ-টেলিনর-ইউনিসেফ

অনলাইনে শিশু-কিশোরের সুরক্ষা নিশ্চিত করতে ২০২১ সালের মধ্যে দেশজুড়ে ১২ লাখ শিশু-কিশোরকে প্রশিক্ষণ দেবে গ্রামীণফোন, টেলিনর গ্রুপ ও ইউনিসেফ।

বৃহস্পতিবার (৪ জুলাই) উচ্চাকাঙ্ক্ষী কৌশল নির্ধারণের মাধ্যমে বাংলাদেশের শিশুদের জন্য অনলাইন সুরক্ষার মাত্রা আরো জোরদার করতে গ্রামীণফোন, টেলিনর গ্রুপ ও ইউনিসেফ একটি অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করেছে।

ইন্টারনেট শিশুদের জন্য একটি শক্তিশালী হাতিয়ার যা তথ্য, শিক্ষা, ক্ষমতায়ন ও অংশগ্রহণের সুযোগ দিয়ে শিশুদের বিকাশে সহায়তা করতে পারে। তবে অনুপযুক্ত উপকরণ ও আচরণের মাধ্যমে ইন্টারনেট শিশুদের সহিংসতা, নিগ্রহ ও অপব্যবহারের শিকার হওয়ার ঝুঁকিতে ফেলতে পারে।

অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, ‘বাংলাদেশে শিশুর অনলাইন সুরক্ষার মাত্রা বাড়ানো ও জোরদার করা’  শীর্ষক প্রকল্পটির আওতায় ১২ লাখ শিশু-কিশোরকে অনলাইনে নিরাপদ থাকার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। বাবা-মায়েদের সংবেদনশীল করে তোলাও এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। ইন্টারনেটে শিশুরা কী ধরনের বিষয়বস্তুর সম্মুখীন হয়—তা নিয়ে ভীতির কারণে অনেক বাবা-মা তাদের সন্তানদের ইন্টারনেট ব্যবহার করতে বাধা দেন, শিশুদের ইন্টারনেট থেকে উপকৃত হওয়ার সুযোগকে ব্যাহত করেন। শিশুদের অনলাইন সুরক্ষায় সহায়তা দিতে এই প্রকল্পের আওতায় ৪ লাখ বাবা-মা, শিক্ষক ও সংশ্লিষ্ট সবাইকে প্রশিক্ষণ দেওয়া হবে।

 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker