দৈনিক ভালো খবর

বাংলাদেশে ‘স্পেস সিটি’ গড়ার সংকল্প প্রতিমন্ত্রী পলকের

মহাকাশ বিজ্ঞান ও গবেষণা নিয়ে জানার পাশাপাশি কাজ করার সুযোগ তৈরিতে দেশে একটি ‘স্পেস সিটি’ গড়ে তোলার ভাবনার কথা জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শুক্রবার ঢাকার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ– আইইউবিতে দুই দিনের স্পেস ইনোভেশন সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পলক বলেন, “কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে একটি বড় জায়গা আছে। ওখানে আমরা কথা বলে দেখি। আমি প্রতিশ্রুতি দিচ্ছি না, আমি সংকল্প করছি যে আমরা এরকম একটি বড় উদ্যোগ গ্রহণ করব; একটি স্পেস ল্যাব এবং পাশাপাশি একটি স্পেস সিটি।

“আমাদের শিশু-কিশোর, তরুণ-তরুণীরা, ছাত্রছাত্রীরা সরেজমিনে সিমুলেশন সেন্টারে গিয়ে উপলব্ধি করতে পারবে কীভাবে তারা স্পেসে যেতে পারে, স্পেসে কোন ধরনের রোবট লাগে, কোন ধরনের অ্যাপ্লিকেশনগুলো স্পেসে প্রয়োজন।”

এ নিয়ে প্রধানমন্ত্রী এবং তার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গেও আলোচনা করবেন বলে জানান প্রতিমন্ত্রী।

আগামীতে দেশেই স্যাটেলাইট তৈরি ও উৎক্ষেপণের স্বপ্নের কথা তুলে ধরে পলক বলেন, ”রোবোটিক্স, ব্লকচেইন, ডেটা অ্যানালিটিকসহ যত ধরনের নতুন টেকনোলজি আছে, সেগুলো নিয়ে আমরা প্রত্যেকটা ইউনিভার্সিটিতে স্পেশালাইজড ল্যাব করছি।

“এবং খুব অল্প দিনের মধ্যে… দুই কোটি, চার কোটি, পাঁচ কোটি- যে টাকাই লাগুক… আমরা বাংলাদেশে প্রথম একটি স্পেশালাইজড স্পেস ল্যাব স্থাপন করবো।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker