দৈনিক ভালো খবর

৩৫২ কোটি টাকার প্রকল্প সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাগ্য উন্নয়নে

সমতল অঞ্চলের ২৯ জেলার ২১০টি উপজেলায় বিচ্ছিন্নভাবে ছড়িয়ে থাকা অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য সুখবর নিয়ে এসেছে সরকার।

সমতল অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য নতুন কর্মসংস্থান সৃষ্টি ও আমিষের চাহিদা পূরণের লক্ষ্যে ৩৫২ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এই প্রকল্পের আওতায় আধুনিক পদ্ধতিতে সমন্বিত প্রাণিসম্পদ উৎপাদনের লক্ষ্যে আধুনিক ব্যবস্থাপনা, উন্নতজাতের ঘাস উৎপাদন ও সংরক্ষণ ও প্রযুক্তি হস্তান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে পিছিয়ে পড়া এই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কর্মসংস্থান, দারিদ্র্য বিমোচন ও আমিষের চাহিদা পূরণের সুযোগ সৃষ্টি হবে।

মন্ত্রণালয় সূত্রে আরও জানা গেছে, এ লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় একটি প্রকল্প গ্রহণ করেছে। ৩৫২ কোটি ৩ লাখ টাকা ব্যয়ে প্রস্তাবিত ‘সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর আর্থ-সামাজিক ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি ২০২৩ সালের মধ্যে বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রাণিসম্পদ অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker