দৈনিক ভালো খবর

চলতি বছর দেশে লবণ উৎপাদনে রেকর্ড

দেশে চাহিদার চেয়ে ২ লাখ ২৪ হাজার টন লবণ বেশি আছে। বর্তমানে দেশে ৬ লাখ টনের বেশি লবণ মজুদ আছে। আর প্রতি মাসে দেশে ভোজ্য লবণের চাহিদা ১ লাখ ১০ হাজার টন। সে হিসাবে ৫ মাসেরও বেশি লবণ মজুদ আছে। এছাড়া নভেম্বরের শেষে নতুন মৌসুম শুরু হবে। ফলে লবণে সংকটের প্রশ্ন আসে না।

এ বছর চাহিদার তুলনায় জোগান বেশি। এ বছর ১৮ লাখ টনের বেশি লবণ উৎপাদন হয়েছে। যা দেশের ইতিহাসে রেকর্ড। চাহিদার তুলনায় যা অনেক বেশি।

উল্লেখ্য, গুজবের কারণে লবণের বাজার কিছু সময়ের জন্য অস্থিতিশীল হয়ে উঠেছিল। গুজব ছড়ানোর পরপরই সরকার, চাষী ও ব্যবসায়ী- সব পক্ষই বলছে, দেশে লবণের কোনো সংকট নেই।

এদিকে লবণের দাম নিয়ে গুজব ছড়ানোর ঘটনায় সারা দেশে ব্যাপক তৎপরতা চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। ইতিমধ্যে ১১৬ জনকে আটক করেছে পুলিশ। এছাড়াও ২৭ জনকে জরিমানা ও ১৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ক্রেতাদের কাছে এক কেজির বেশি লবণ বিক্রি করতে নিষেধ করা হয়েছে।

কেউ গুজব ছড়ালে অথবা অতিরিক্ত দাম নিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে- এমন হুশিয়ারি দিয়ে প্রেস নোট জারি করেছে সরকার।

পাশাপাশি বলা হয়েছে, একটি স্বার্থান্বেষী মহল লবণের সংকট রয়েছে- এ মর্মে গুজব রটনা করে অধিক মুনাফা লাভের আশায় লবণের দাম অস্থিতিশীল করার অপচেষ্টা চালাচ্ছে। এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।

 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker