দৈনিক ভালো খবর

ধান বিক্রি করা যাবে কৃষক অ্যাপে

ধান কেনায় অনিয়ম, দীর্ঘসূত্রিতা ও হয়রানি দূর করতে নতুন উদ্যোগ নিয়েছে সরকার। প্রান্তিক কৃষকদের স্বার্থ সংরক্ষণে চালু করা হচ্ছে ‘ডিজিটাল খাদ্য সংগ্রহ ব্যবস্থাপনা ও কৃষক অ্যাপ’। এর মাধ্যমে কৃষকরা ঘরে বসেই জানতে পারবেন সরকারি গুদামে ধান বিক্রির জন্য তিনি নির্বাচিত হয়েছেন কি না?

মোবাইল ফোনে নিবন্ধন করার পরে অ্যাপ থেকেই জানা যাবে, কোন গুদামে, কী পরিমাণ ধান বিক্রির সুযোগ আছে। ধান বিক্রির টাকাও চলে যাবে কৃষকের হাতে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে। নিবন্ধনের পরে শুধু একবার ধান বিক্রি করতে নির্ধারিত খাদ্য গুদামে যেতে হবে।

কৃষি সংশ্লিষ্টরা মনে করছেন, এতে কৃষক ধানের ন্যায্য মূল্য পাবেন। চলতি আমন মৌসুম থেকেই খাদ্য অধিদফতর এই ‘ডিজিটাল খাদ্য সংগ্রহ ব্যবস্থাপনা ও কৃষক অ্যাপ’ চালু করতে যাচ্ছে। এরই মধ্যে সব কার্যক্রম শেষ হয়েছে। এখন চলছে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সমন্বিত প্রশিক্ষণ। এতে উপজেলা প্রশাসন, কৃষি বিভাগ, খাদ্য বিভাগ ও ব্যাংক কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করা হয়েছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) তৈরি অ্যাপটি পরীক্ষামূলকভাবে চলতি মৌসুমে দেশের আটটি বিভাগের ১৬টি জেলার উপজেলা সদরে চালু করা হবে। আগামী বোরো মৌসুমে ব্যাপকভাবে ব্যবহারের পরিকল্পনা রয়েছে বলে জানায় খাদ্য বিভাগের সূত্র।

সুত্রঃ সারা বাংলা

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker