দৈনিক ভালো খবর

বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে সরকার

‘নারীরা স্বাস্থ্যসম্মত স্যানিটারি ন্যাপকিন ব্যবহার থেকে বঞ্চিত হচ্ছেন। এ কারণে অনেকে স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন

সারাদেশের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্র থেকে নারীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরিবারকল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এমন ঘোষণা দেন।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সম্মেলন কক্ষে ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখান থেকে সারাদেশের ১৫০টি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪ ঘণ্টা স্বাস্থ্যসেবা কার্যক্রম একযোগে উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী।

গ্রামাঞ্চলে অর্থের অভাবে অনেক নারী-কিশোরী স্যানিটারি ন্যাপকিন কিনতে পারে না উল্লেখ করে মন্ত্রী বলেন, নারীরা স্বাস্থ্যসম্মত স্যানিটারি ন্যাপকিন ব্যবহার থেকে বঞ্চিত হচ্ছেন। এ কারণে অনেকে স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন। এমনকি অনেকে ক্যান্সারেও আক্রান্ত হচ্ছেন। তাই আমরা দেশের সবগুলো স্বাস্থ্যসেবা কেন্দ্র থেকে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন সরবরাহের উদ্যোগ নিয়েছি। এখন থেকে দেশের সবগুলো স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে এই স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে।

দেশের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রে জনবলের সংকট সম্পর্কে মন্ত্রী বলেন, “জনবলের অভাব রয়েছে। জনবল সঙ্কট কেটে যাবে বলে আশা করছি। এটা হলে আমরা সবগুলো স্বাস্থ্যসেবা কেন্দ্র ২৪ ঘণ্টা খোলা রাখার ব্যবস্থা করব।”

‘‘পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি, কৈশোরকালীন মাতৃত্ব রোধ করি’’- এই প্রতিপাদ্য নিয়ে ৭ থেকে ১২ ডিসেম্বর সারাদেশে পালিত হতে যাচ্ছে পরিবারকল্যাণ সেবা সপ্তাহ।

 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker