দৈনিক ভালো খবর

কৃষিভিত্তিক রোবট আবিষ্কার করলেন ২ শিক্ষার্থী

স্বয়ংক্রিয়ভাবেই কৃষি জমিতে সেচ প্রদান, আগাছা দমন, সার ও কীটনাশক প্রয়োগ করতে পারবে এ রোবটটি

কৃষিতে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ানো এবং উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেক্ট্রনিক্স বিভাগের দুই শিক্ষার্থী আবিষ্কার করেছেন কৃষিভিত্তিক রোবট “স্মার্ট এগ্রো রোবট”। স্বয়ংক্রিয়ভাবে সুর্যের আলো থেকে সোলার প্যানেলের মাধ্যমে চার্জ  হবে রোবটটি।

ইতোমধ্যেই কৃষিভিত্তিক এ রোবটটি ঝিনাইদহ, যশোর, মেহেরপুরসহ বিভিন্ন জেলার তথ্যপ্রযুক্তি মেলায় প্রদর্শন করা হয়েছে। সবগুলোতেই তাদের এ বিশেষ আবিষ্কারটি অর্জন করেছে প্রথম স্থান।

আবিষ্কারক বখতিয়ার আহম্মেদ বাপ্পী জানান, গ্রামের মাঠে কৃষকের জমিতে কীটনাশক স্প্রে করতে দেখে তার ইচ্ছা হয় একটি কৃষিভিত্তিক রোবট আবিষ্কারের। যা মানবদেহের  জন্য ক্ষতিকর কীটনাশকগুলোকে স্প্রে করতে পারবে। এরপর সহপাঠী দেবাশীষ কুমার বিশ্বাসকে নিয়ে ২ মাস ৭ দিনের প্রচেষ্টায় রোবটটি তৈরি করতে সফল হন তিনি।

বাপ্পী আরও জানান, রোবটটি সারিযুক্ত কৃষি জমিতে সার, কীটনাশক প্রয়োগ, সেচ প্রদান ও আগাছা দমন করবে স্বয়ংক্রিয় ভাবে। এমনকি কখন জমিতে সেচের প্রয়োজন তাও নির্ধারণ করতে পারবে। স্মার্টফোনের মাধ্যমে রোবটটি নিয়ন্ত্রণ করা যাবে।

সরকারি-বেসরকারি অনুদান পেলে রোবটটির পূর্ণরূপ দেওয়া সম্ভব বলেও জানান তিনি।

অপর উদ্ভাবক দেবাশীষ কুমার বিশ্বাস বলেন, “দেশের কৃষিতে প্রযুক্তির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে  তারা এই আবিষ্কার করেছেন। যার মাধ্যমে কৃষকের উৎপাদন খচর কমবে সেই সাথে বাড়বে ফসলের আবাদ।”

এ উদ্ভাবন প্রসঙ্গে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুর রশিদ মল্লিক বলেন, “উন্নত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে এ রোবটটি কাজে লাগালে কৃষিতে যুক্ত হবে নতুন মাত্রা।”

সূত্রঃ ঢাকা ট্রিবিউন

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker