মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭
webmail
Sat, 15 Jul, 2017 02:56:51 PM
রাবি প্রতিনিধি
নতুন বার্তা ডটকম
রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অফিস কার্যক্রমের নতুন নিয়ম চালু আজ। নতুন এ নিয়মে অফিস সময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এবং সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার করা হয়েছে।
 
গত ৩ জুলাই বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তর থেকে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়।
 
বিশ্ববিদ্যালয়ে দুই দিন ছুটি থাকলেও বেড়েছে অফিস কার্যক্রমের সময়। এর আগে বিশ্ববিদ্যালয়ে ৬ দিন অফিস কার্যক্রমে সময় দিতে হতো ৩৬ ঘণ্টা। তবে বর্তমানে ৫ দিনে সময় দিতে হবে ৪০ ঘণ্টা।
 
যার কারণে সাধারণ কর্মচারীদের মনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারী ও ছাত্রনেতাদের মাঝে নানা মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।
 
এ বিষয়ে জানতে চাইলে সাধারণ শিক্ষার্থীরা বলেন, ২টা পর্যন্ত ক্লাস করার পরে একজন স্টুডেন্ট রাজনৈতিক, সাংস্কৃতিক চর্চায় অনেক সময় পাচ্ছিল। বিসিএস বা অন্যান্য পড়াশোনা করতে সময় পেত। যা এখন ৫ টা পর্যন্ত ক্লাস করার পরে সে এনার্জি থাকবে না।
 
তবে কেউ কেউ বলেন, এ সময় বাস্তবায়ন হলে শিক্ষার্থীরা লাভবান হবে। কিন্তু সম্পূর্ণ বাস্তবায়নের ক্ষেত্রে শিক্ষকদের ভূমিকা নিয়ে হতাশা রয়েছে। 
  
নতুন নিয়মকে স্বাগত জানিয়ে ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, বিশ্ববিদ্যালয়কে একটি নতুন নিয়মের আওতায় আনা হয়েছে। যা নি:সন্দেহে একটি ভালো দিক। এতে অমঙ্গল কিছু হবে না।
 
অপরদিকে ভিন্নমত পোষণ করে ছাত্র-মৈত্রীর সভাপতি দিলিপ রায় বলেন, শিক্ষকদের সুবিধার্তে এ নিয়ম করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যিক ভাবে সান্ধ্য কোর্স চালু আছে। দুই দিন ছুটি হওয়ায় বিভিন্ন শিক্ষকরা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ক্লাস বেশি নেবেন।
 
যার ফলে তারা সান্ধ্য কোর্সের ক্লাস-পরীক্ষা ও বাহিরের কাজের দিকে বেশি সময় দিবে বলে মনে হচ্ছে। এতে শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষার প্রতি চাপ বাড়বে। শিক্ষা কার্যক্রমে কিছুটা হলেও ব্যাঘাত ঘটবে।
 
তবে নতুন এ নিয়মকে স্বাগত জানিয়ে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর নজরুল ইসলাম বলেন, ডিসিপ্লিন রক্ষা হবে এবং ছাত্রদের সার্বিক সুবিধা হবে। প্রশাসনের এ সিদ্ধান্ত ছাত্রদের মঙ্গলের জন্যই।
 
ছাত্র-উপদেষ্টা মিজানুর রহমান বলেন, এটা বাংলাদেশের বিভিন্ন অফিসের সাথে সঙ্গতিপূর্ণ। সেদিক থেকেই আমার মনে হয় ছাত্রদের সুবিধাই হবে। তাছাড়া অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয় এই নিয়ম কার্যকর আছে।
 
উল্লেখ্য, ইতোপূর্বে অফিস কার্যক্রম সময় ছিলো সকাল ৮টা থেকে ২টা এবং সপ্তাহে শুধু শুক্রবার ছুটি ছিল। যা আজ পরিবর্তন করে নতুন নিয়মে অফিস সময় কার্যকর করা হয়েছে।
 
নতুন বার্তা/কেএফডি
 

Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close