রোববার, ২০ আগস্ট ২০১৭
webmail
Wed, 09 Aug, 2017 06:03:40 PM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম
ঢাকা:বাংলাদেশে প্রাথমিক শিক্ষা উন্নয়ন পরিকল্পনা, ভবিষ্যত করণীয় ও একীভূত শিক্ষা বিষয়কে সামনে রেখে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে একটি জাতীয় সেমিনার আজ ৯ আগস্ট ২০১৭ এশিয়ান সেন্টার ফর ইনক্লুসিভ এডুকেশন(এসিআইই), বাংলাদেশ এর উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশে প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট উচ্চপর্যায়ের নীতিনির্ধারণী ব্যক্তিবর্গের উপস্থিতিতে সেমিনারটিতে অনুষ্ঠিত হয়।
 
প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম খানের সভাপতিত্বে সেমিনারটি অনুষ্ঠিত হয় যেখানে প্রাথমিক গণশিক্ষা সচিব মোহাম্মদ আসিফ উজ-জামান প্রধান অতিথি এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিচালক অধ্যাপক সৈয়দা তাহমিনা আক্তার ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরেরর পরিচালক মোঃ দেলোয়ার হোসাইন বিশেষ অতিথি ছিলেন।
 
সেমিনারটিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, শিক্ষা পরিকল্পনা সংশ্লিষ্ট আন্তর্জাতিক দাতা সংস্থাসমূহের উচ্চপদস্থ প্রতিনিধি, জাতিসংঘভুক্ত সংস্থার প্রতিনিধি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপকমন্ডলী, জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাসমূহের উচ্চ পর্যায়ের প্রতিনিধিগণ অংশ নেন। সেমিনারটি আয়োজনে ইউনেস্কো-ঢাকা অফিস, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, সিবিএম, সেভ দ্যা চিলড্রেন এবং ডিআরআরএ  সহ উদ্যোক্তা হিসেবে কাজ করে।
 
সেমিনারটিতে বাংলাদেশে প্রাথমিক শিক্ষার বর্তমান অবস্থা, ভবিষ্যত উন্নয়ন পরিকল্পনা ও একীভূত শিক্ষা বাস্তবায়ন সংক্রান্ত করণীয় নিয়ে আয়োজক প্রতিষ্ঠানের পক্ষ থেকে ২টি উপস্থাপনা পরিবেশনা ও আলোচনা অনুষ্ঠিত হয়।
 
যার মধ্যে ১টি এসিআইই সেক্রেটারি জেনারেল অধ্যাপক ড. মোহাম্মদ তারিক আহসান ‘পিইডিপি ৪এর মাধ্যমে বাংলাদেশের শিক্ষা ব্যাবস্থাকে একীভূতকরণ: ধারণাটির মর্মার্থ কী? শিরেনামে এবং এসিআইই আন্তর্জাতিক উপদেষ্টা পরিষদ প্যানেল সদস্য ইকবাল হোসেন ‘পিইডিপি ৪এর মাধ্যমে বাংলাদেশের শিক্ষা ব্যাবস্থাকে একীভূতকরণ: ধারণাটি  কীভাবে বাস্তবায়ন করা সম্ভব?’ শিরেনোমে উপস্থাপনা পরিবেশিত হয়্। অংশগ্রহণকারীরা এসব ব্যাপারে তাদের গুরুত্বপূর্ণ মতামতও দেন। সেমিনারটি বাংলাদেশ প্রাথমিক শিক্ষার উন্নয়ন পরিকল্পনায় বিশেষত পিইডিপি-৪ এবং পরবর্তী পদক্ষেপ নির্ধারণে যা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে অতিথিরা তাদের আশাবাদ ব্যক্ত করেন।
 
নতুনবার্তা/কিউএমএইচ
 
 

Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top