শিক্ষাঙ্গন

বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তি: ঢাবি শিক্ষককে বরখাস্ত

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোর্শেদ হাসান খানকে ‘পুনরাদেশ’ না দেয়া পর্যন্ত প্রশাসনিক ও একাডেমিক কর্মকাণ্ড থেকে অব্যাহতি দেয়া হয়েছে। বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তি ও স্বাধীনতার ইতিহাস বিকৃতির দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সোমবার এ সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান যমুনা নিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

মোর্শেদ খান ঢাবির মার্কেটিং বিভাগের অধ্যাপক। তিনি বিশ্ববিদ্যালয়ে বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দলের যুগ্ম আহ্বায়ক এবং সাবেক সিনেট সদস্য।

গত ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে একটি জাতীয় দৈনিকে অধ্যাপক মোর্শেদ ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে একটি নিবন্ধ লেখেন যেখানে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষক বলে দাবি করেন তিনি। এছাড়াও লেখেন, ‘ওই সময় আওয়ামী লীগের নেতারা অধিকাংশই পরিবার-পরিজন নিয়ে পালিয়ে যান, এমনকি বঙ্গবন্ধুও।’

পরে সমালোচনার মুখে ওই পত্রিকাতেই লেখাটির জন্য দুঃখ প্রকাশ করে বঙ্গবন্ধু-সংশ্লিষ্ট অংশটুকু প্রত্যাহার করে নেন অধ্যাপক মোর্শেদ। বঙ্গবন্ধুকে কটূক্তি করা ও ইতিহাস বিকৃতির প্রতিবাদে ২৭ মার্চ বিক্ষোভ করে ছাত্রলীগ। এই শিক্ষককে অবাঞ্ছিত ঘোষণা করে কুশপুত্তলিকা পোড়ায় তারা।

নতুন বার্তা/কেকে

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker