শিক্ষাঙ্গন

ফের পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ

ঢাবি: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে আবারও পুলিশের সংঘর্ষের খবর পাওয়া গেছে।

সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বর এলাকায় জড়ো হওয়া কয়েক হাজার শিক্ষার্থীকে ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিপেটা ও টিয়ারশেল নিক্ষেপ করলে এ সংঘর্ষের সূত্রপাত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, কোটা সংস্কারের দাবিতে সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল ও দোয়েল চত্বর এলাকায় অবস্থান নিতে থাকেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

এক পর্যায়ে সেখানে উপস্থিত হয়ে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া। এবং তাদের আশ্বস্ত করেন আপনারা পুলিশকে ইটপাটকেল মারবেন না। পুলিশ ক্যাম্পাস থেকে চলে যাবে।

আলোচনার মাধ্যমে দোষী পুলিশ সদস্যদের বিচার করা হবে বলে শিক্ষার্থীদের আশ্বস্ত করেন ডিএমপি কমিশনার। কিন্তু তিনি দোয়েল চত্বর থেকে শাহবাগের দিকে চলে যাওয়ার পর সকাল সাড়ে ৭টায় আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করেন পুলিশ। এ সময় তারা শিক্ষার্থীদের লক্ষ্য করে টিয়ারশেল নিক্ষেপের পাশাপাশি লাঠিপেটা করতে থাকে। এ নিয়ে উভয়েপক্ষে ধাওয়া-পাল্টাধাওয়া চলে, যা একপর্যায়ে সংঘর্ষে রূপ নেয়। ফলে সেখানে বর্তমানে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

এর আগে, কোটা সংস্কারের দাবিতে গতকাল রবিবার হাজার হাজার শিক্ষার্থী মিছিল নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেয়। দাবি পূরণের আশ্বাস না দেওয়া পর্যন্ত তারা সেখান থেকে না উঠার প্রত্যয় ব্যক্ত করেন। তবে আশপাশ এলাকায় যানজটের সৃষ্টি হওয়ায় রাতে শিক্ষার্থীদের হঠাতে পুলিশ জলকামান, টিয়ারসেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker