বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮
Fri, 20 Apr, 2018 11:43:51 PM
নতুন বার্তা ডেস্ক
রোম: ইতালির প্রেসিডেন্ট সের্গিও মাত্যারেল্লা নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের তত্ত্ব নিয়ে আলোচনা করতে প্রফেসর ইউনূসকে আমন্ত্রণ জানান। প্রেসিডেন্ট মাত্যারেল্লা প্রফেসর ইউনূসকে কিরিনালে প্রাসাদে অভ্যর্থনা জানান এবং একটি উন্নততর ও সমতাভিত্তিক পৃথিবী গড়ে তোলায় প্রফেসর ইউনূসের অবিরাম প্রচেষ্ঠার জন্য তাঁকে অভিনন্দন জানান। সামাজিক ব্যবসা ও তরুণদেরকে উদ্যোক্তায় পরিণত করার মাধ্যমে ইতালীর সবচেয়ে গুরুতর সমস্যা বেকারত্ব ও অন্যান্য সামাজিক সমস্যাগুলো মোকাবেলার উপায় নিয়েও প্রেসিডেন্ট তাঁর সাথে আলোচনা করেন।
 
তাঁর ইতালি সফরকালে প্রফেসর ইউনূস বোলোনিয়া বিশ্ববিদ্যালয়ে একটি “ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার” উদ্বোধন করেন। উল্লেখ্য যে, এটি হলো পৃথিবীর ৫১তম ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার। সাতশত বছর আগে প্রতিষ্ঠিত বোলোনিয়া বিশ্ববিদ্যালয় পৃথিবীর অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয় এবং ইতালি ও ইউরোপের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ। প্রফেসর ইউনূস এরপর বিশ্ববিদ্যালয়টির বিজনেস স্কুলে একটি বিশেষ লেকচার দেন। বিশ্ববিদ্যালয় সফরের সময়ে তিনি ইতালির প্রাক্তন প্রধানমন্ত্রী রোমানো প্রদির সঙ্গেও সাক্ষাৎ করেন। নবপ্রতিষ্ঠিত এই ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টারের মাধ্যমে - যা হবে সামাজিক ব্যবসার উপর একটি গবেষণা ও পাঠদান কেন্দ্র - বোলোনিয়া বিশ্ববিদ্যালয় বিশ্বজুড়ে বিভিন্ন জরুরী সমস্যার সমাধানে শিক্ষাদান, জ্ঞান বিনিময় ও অন্যান্য কার্যক্রম পরিচালনা করবে।
 
ইতালি সফরের শুরুতে প্রফেসর ইউনূস ইতালীয় রাজ্য বাসিলিকাতার অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী মাননীয় সিফারেল্লির আমন্ত্রণক্রমে একটি রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজে যোগ দেন। মন্ত্রী তাঁর রাজ্যে একটি সামাজিক ব্যবসা তহবিল চালু করার বিষয়ে প্রফেসর ইউনূসের পরামর্শ চান।
প্রফেসর ইউনূস সামাজিক ব্যবসা নগরী পিস্তোইয়া সফর করেন যা পাঁচ বছর আগেই সামাজিক ব্যবসা নগরীতে পরিণত হবার সিদ্ধান্ত নেয়। সেখানে তিনি “চাকরি খোঁজার পরিবর্তে বরং চাকরি দিন” শীর্ষক একটি ভাষণ দেন। পিস্তোইয়ার “সামাজিক ব্যবসা ল্যাব” কর্তৃক সৃষ্ট নতুন কিছু সামাজিক ব্যবসা প্রফেসর ইউনূসের নিকট উপস্থাপন করা হয়। এছাড়াও তিনি “ইয়ুথ এন্ড সোশ্যাল বিজনেস প্রোগ্রাম” নামে একটি সামাজিক ব্যবসা পরিকল্পনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। পিস্তোইয়ার বিভিন্ন উচ্চ বিদ্যালয়ের ছাত্রদের মধ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। উল্লেখ্য যে, প্রফেসর ইউনূসকে ইতোপূর্বে পিস্তোইয়া ও বোলোনিয়া - ইতালির এই দু’টি নগরীই সম্মানসূচক নাগরিকত্ব প্রদান করেছে।
প্রফেসর ইউনূস ফ্লোরেন্সের মেয়রের সাথে একটি নৈশভোজেও যোগ দেন।
 
এছাড়াও প্রফেসর ইউনূস “ইউবিএস-গ্রামীণ ইটালিয়া”-র উদ্বোধনী অনুষ্ঠানেও যোগ দেন। ইউবিএস-গ্রামীণ ইটালিয়া সামাজিক ব্যবসা ও ক্ষুদ্রঋণের প্রসারের উদ্দেশ্যে সদ্যপ্রতিষ্ঠিত একটি ফাউন্ডেশন। এছাড়াও তিনি ইতালির বিশিষ্ট গায়ক আন্দ্রেয়া বোসেল্লি ও তাঁর পরিবার কর্তৃক প্রতিষ্ঠিত “আন্দ্রেয়া বোসেল্লি ফাউন্ডেশন” পরিদর্শন করেন এবং মি. বোসেল্লির সাথে আলোচনা করেন। প্রফেসর ইউনূস এই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের সদস্য। দারিদ্র ও নিরক্ষরতার মতো বিভিন্ন সামাজিক সমস্যা দুর করার লক্ষ্যে ফাউন্ডেশনটি বিশ্ব জুড়ে কাজ করে আসছে।
 
নতুনবার্তা/কিউএমএইচ

 


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top