বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮
Wed, 09 May, 2018 04:24:26 PM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম
ঢাকা: আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড, সম্প্রতি বগুড়া জেলার শোনপঁচা চরে ‘উচ্ছ্বাস স্কুল’ নামে একটি স্কুল প্রতিষ্ঠা করেছে। শোনপঁচা চরের সুবিধাবঞ্চিত শিশুদের জীবন শিক্ষার আলোয় আলোকিত করে তোলার লক্ষ্যে আমাল ফাউন্ডেশন এবং আইপিডিসি যৌথভাবে এই উদ্যোগ গ্রহণ করেছে। প্রাথমিকভাবে ৫০জন শিশুকে সম্পূর্ণ বিনাবেতনে শিক্ষা প্রদানের মাধ্যম স্কুলটি কার্যক্রম শুরু করেছে। শিক্ষা প্রদানের পাশাপাশি শিক্ষার্থীদের জন্য স্কুল থেকে বিনামূল্যে পুষ্টিকর খাবার এবং পড়ালেখার প্রয়োজনীয় উপকরণও প্রদান করা হবে।
 
শোনপঁচা একটি জনবহুল চর, যেখানে দশ হাজারেরও বেশি লোক বসবাস করে। মূলত কৃষিকাজ করেই তারা তাদের জীবিকা নির্বাহ করে থাকে। ভৌগোলিক অবস্থানের কারণে এই চরের অধিবাসীদের বছরের প্রায় দুই মাস নৌকায় ভেসে কিংবা খোলা আকাশের নিচেই থাকতে হয়। এখানে বিদ্যুৎ সংযোগ নেই, নেই কোনো স্যানিটারি টয়লেট ব্যবস্থা। কোন ডাক্তার কিংবা স্কুল নেই। ফলে এখানে জীবনযাপন অনেক বেশি কষ্টকর।
 
আইপিডিসি কর্তৃক প্রতিষ্ঠিত ‘উচ্ছ্বাস স্কুল’ই এই চরের প্রথম ও একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান এবং এই স্কুলটি যতটুকু সম্ভব একেবারে বিনাখরচে শিক্ষা-সংক্রান্ত সকল সহযোগিতা প্রদান করবে। এই স্কুলে নিয়মিত পড়াশোনার পাশাপাশি বাল্য বিবাহ, যৌতুক প্রথা, স্বাস্থ্য-সচেতনতা বিষয়ে শিক্ষা প্রদান করা হবে। এছাড়াও স্কুলে স্বাস্থ্য-সচেতনতা বিষয়ে ক্যাম্প করা হবে এবং শিক্ষার্থীদের পুষ্টিকর খাবার দেওয়া হবে।
 
‘উচ্ছ্বাস স্কুল’-এর উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর রিজওয়ান দাউদ শামস, চীফ অপারেটিং অফিসার শাহ ওয়ারীফ হুসাইন, হেড অব কর্পোরেট কমিউনিকেশন মাহজাবীন ফেরদৌসসহ উর্দ্ধতন কর্মকর্তারা।      
 
আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম বলেন, “বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে আমরা আমাল ফাউন্ডেশনকে সাথে নিয়ে এই উদ্যোগটি গ্রহণ করেছি। চর এলাকার মানুষের দুর্ভোগ সীমাহীন এবং তারা তাদের জীবনের মৌলিক চাহিদাগুলো পূরণ করতে হিমশিম খেয়ে যায়। তাই শোনপঁচার সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষিত করে গড়ে তুলতে উদ্যোগটি গ্রহণ করা হয়েছে। আশা করছি, আমরা এই পিছিয়ে পরা এলাকাটির উন্নয়নে ভবিষ্যতে আরও উদ্যোগ নিতে পারব।”
 
নতুনবার্তা/কিউএমএইচ

 


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top