সোমবার, ২৩ অক্টোবর ২০১৭
webmail
Tue, 07 Mar, 2017 01:44:07 AM
নতুন বার্তা ডেস্ক

বাবা-মায়েরা সাবধান! জীবাণু তাড়াতে সন্তানের কচি হাতে বারবার যে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন, তার ফল হতে পারে মারাত্মক। ভালোর বদলে উল্টে খারাপটাও যে কখন হয়ে যাচ্ছে, তা আপনি ঠাহরও করতে পারবেন না।

অনেক বাবা-মা বাচ্চার স্কুলের ব্যাগে হ্যান্ড স্যানিটাইজারের বোতল ভরে দিয়ে বলে দেন, 'টিফিন খাওয়ার আগে এটা দিতে হাত পরিষ্কার করে নেবে।' ছোট্ট দুষ্টু মন যদি কোনওভাবে এই অ্যালকোহল মেশানো ঘন তরল গিলে ফেলে তাহলে পেটে ব্যাথা, বমি, গা-গোলানোর পাশাপাশি সে কোমায় পর্যন্ত চলে যেতে পারে।

যে বাচ্চারা হ্যান্ড স্যানিটাইজার খেয়ে ফেলেছে, তাদের শরীরের উপর সাংঘাতিক প্রভাব পড়েছে বলে জানিয়েছেন আমেরিকার গবেষকরা। মার্কিন সংস্থা সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন গবেষণা চালিয়ে দেখেছে, হ্যান্ড স্যানিটাইজার গিলে ফেলা বাচ্চাদের বয়স অধিকাংশ ক্ষেত্রে ৬-১২ বছরের মধ্যে। রিপোর্ট বলছে, ২০১১-১৪ সাল পর্যন্ত হ্যান্ড স্যানিটাইজার খেয়ে ফেলে ৭০,৬৬৯টি শিশু। এদের মধ্যে ৯২% শিশুই খেয়ে ফেলেছে অ্যালকোহল মেশানো স্যানিটাইজার।

সেজন্যই গবেষকদের পরামর্শ সাবান ও জল দিয়েই বাচ্চাদের হাত ধোয়ানোর অভ্যেস করুন। আর যদি হ্যান্ড স্যানিটাইজারেই ভরসা রাখতে চান, তাহলে বাচ্চার সুরক্ষার স্বার্থে আপনাকে হতে হবে অত্যন্ত সজাগ। শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর এই বস্তুটি যাতে কোনও ভাবেই বাচ্চারা অপব্যবহার করতে না পারে, সেদিকে কড়া নজর রাখতে হবে বাবা-মায়েদের।

নতুন বার্তা/এমআর


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top