শনিবার, ২২ জুলাই ২০১৭
webmail
Tue, 14 Mar, 2017 10:25:52 AM
নতুন বার্তা ডেস্ক

ঢাকা: জীবনে সফল হতে কে না চায়? এই সাফল্যের অবশ্য সর্বজনীন কোনো মানদণ্ড নেই। কিন্তু সাধারণভাবে আর্থিক জীবনে প্রতিষ্ঠিত হওয়া, সামাজিক সম্মান ও প্রতিপত্তি অর্জন করার মতো কিছু বৈশিষ্ট্যকেই সফল মানুষের লক্ষণ বলে মনে করা হয়। কিন্তু কে জীবনে সফল হবেন, আর কে আমৃত্যু পড়ে থাকবেন ব্যর্থতার অন্ধকারে, তা কি আগে থেকে বলা সম্ভব?

লাইফস্টাইল কোচ আর্থার কোর্তিয়ের বলছেন, সম্ভব। পৃথিবীর কিছু নির্বাচিত ‘সফল’ মানুষের জীবনধারা পর্যবেক্ষণের পরে তিনি এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, কোনো মানুষের অভ্যাস এবং জীবনধারা পর্যালোচনার মাধ্যমে বলা সম্ভব, সেই মানুষটি কোনো দিন আদৌ সফল হবেন কি না। কারণ তার বক্তব্য, সফল মানুষদের কিছু দৈনন্দিন অভ্যাস তাদের সাফল্যের সূত্র হিসেবে কাজ করে। সেই সমস্ত অভ্যাস যদি অনুসরণ করা যায়, তাহলে যে কোনো মানুষের সাফল্যের সম্ভাবনা অনেকখানি বেড়ে যায। এবং সেই অনুসরণযোগ্য অভ্যাসের তালিকায় এক নম্বরে কোর্তিয়ের রাখছেন একটি বিশেষ কাজ।

আর্থারের দাবি, পৃথিবীর অধিকাংশ সফল মানুষই রোজ রাত্রে ঘুমাতে যাওয়ার আগে এই বিশেষ কাজটি করে থাকেন। এবং এই কাজই তাদের সাফল্যের অন্যতম স্তম্ভ হিসেবে কাজ করে। কী সেই কাজ? আর্থারের সমীক্ষার ফল বলছে, সেই কাজ হল বই পড়া। নিজের সমীক্ষার মাধ্যমে আর্থার দেখেছেন, অধিকাংশ বিত্তবান এবং ক্ষমতাবান মানুষ রাত্রে ঘুমাতে যাওয়ার আগে কিছুটা সময় কাটান বই পড়ে।

ঠিক কী ভাবে বই পড়ার অভ্যাস এক জন মানুষকে সফল হতে সাহায্য করে? আর্থারের ব্যাখ্যা, আসলে বই মানুষের জ্ঞান, চিন্তাশক্তি, বিবেচনা বোধ বৃদ্ধি করে। সেই সঙ্গে বাড়ায় মনঃসংযোগের ক্ষমতাও। এই সমস্ত মানসিক ক্ষমতা মানুষের সাফল্যের পথে বড় মূলধন হয়ে দাঁড়ায়। পাশাপাশি বই মানুষের মানসিক ও শারীরিক রিল্যাক্সেশনেরও বড় মাধ্যম। সারাদিন পরিশ্রমের শেষে বিছানায় শোওয়ার আগে কিছুক্ষণ বই পড়ার অভ্যাস সারাদিনের ক্লান্তি ও গ্লানি দূর করতে অনেকখানি সহায়ক ভূমিকা পালন করে।

যে কোনো মানুষই কি রাত্রে ঘুমানোর আগে বই পড়লে সফল হতে পারবেন?

আর্থার বলছেন, গ্যারান্টি দিয়ে বলা না গেলেও নিয়মিত রাত্রিকালীন গ্রন্থপাঠ সাফল্যের সম্ভাবনা অনেকখানি বাড়াবে। কী ধরনের বই পড়তে হবে? আর্থারের উত্তর, এর কোনও ধরাবাঁধা সীমানা নেই। যে কোনো বই মানুষের মানসিক দক্ষতা বাড়ায়। এবং দেখা গিয়েছে, সফল মানুষেরা রাত্রে সাধারণত নিজের পেশাগত বিষয়ের বাইরেও নানা ধরনের বই পড়ে থাকেন। এতে তাঁদের চিন্তাশক্তির পরিধি বৃদ্ধি পায়।।

তা হলে আর দেরি কীসের? রোজ রাত্রে কয়েক পাতা করে বই পড়ার অভ্যাস গড়ে তুলুন। সফল জীবন আপনার অপেক্ষায় রয়েছে।

নতুন বার্তা/ওএফএস


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top