রোববার, ২৭ মে ২০১৮
Thu, 07 Dec, 2017 12:02:05 AM
নতুন বার্তা ডেস্ক

সবসময় ভালো খাবার খেলেই ত্বক ভালো থাকবে এমন নয়। কোন্ ক্রিম, ফেসওয়াশ বা প্যাক ব্যবহার করছেন তার উপরও নির্ভর করে ত্বকের স্বাস্থ্য। নিয়মিত ত্বকের যত্ন নিলে শীতেও ত্বক থাকে কোমল ও প্রাণবন্ত। রাসায়নিকযুক্ত প্রোডাক্টের ব্যবহার কমিয়ে ত্বকের জন্য বেছে নিন এইসব ঘরোয়া উপাদান-

  • ত্বক সুস্থ রাখতে নিয়মিত স্ক্রাবিং করা খুব জরুরি। এতে ত্বকের উপর থাকা মৃত কোশ দূর হয়। রোমকূপের মুখ বন্ধ হয় না। ফলে, পুষ্টিপদার্থগুলি ত্বকের গভীরে প্রবেশ করতে পারে। স্ক্রাবিংয়ের জন্য বাড়িতেই বানিয়ে নিন আমন্ড ও কমলালেবুর স্ক্রাব। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিন। তাতে মিশিয়ে দিন আমন্ডগুঁড়ো। তৈরি আপনার স্ক্রাবার। স্ক্রাবিং করলে ত্বকে আসে স্বাভাবিক জেল্লা। ট্যান দূর করে এবং রোমকূপগুলির মুখে ময়লা জমা রোধ করে ত্বকে জেল্লা আনতে আমন্ড-কমলালেবুর স্ক্রাবে মেশাতে পারেন অলিভ অয়েল।   

 

  • শীতকালে ত্বক শুষ্ক ও নিষ্প্রাণ হয়ে যায়। এইসময় ত্বকে খুব কোমলতার সঙ্গে যত্ন নেওয়া প্রয়োজন।  এজন্য ব্যবহার করতে পারেন দুধের সর। সকালে উঠে দুধের সর মেখে কিছুক্ষণ রেখে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকে জেল্লা আনতে হলে দুধের সরের সঙ্গে মিশিয়ে নিন সামান্য হলুদ।

 

  • প্রতিদিন সারা শরীরে এক চামচ ঘি বা নারকেল তেল মাখুন। ত্বক সুস্থ থাকবে। আর নিয়মিত ব্যবহার করলে কিছুদিন পর আপনি পাবেন কোমল ও দাগছোপহীন ত্বক।

 

  • এসেনশিয়াল অয়েলে থাকে সুগন্ধ। তবে, মিষ্টি গন্ধ ছড়ানোই এর একমাত্র কাজ নয়। ত্বকের খেয়াল রাখতেও এগুলি দারুণ কার্যকরি। প্রতিদিন এসেনশিয়াল অয়েল দিয়ে ত্বক পরিষ্কার করলে ফল পাবেন কয়েকদিনের মধ্যেই। আর বেশকিছু এসেনশিয়াল অয়েলের ক্ষত সারানোর ক্ষমতা থাকে। তাই, মুখে কোনও ক্ষত বা দাগ থাকলে তা দূর হবে এসেনশিয়াল অয়েলের গুনে।

 

  • প্রচুর জল খান। জল শরীরের ভিতর থেকে ত্বককে আর্দ্রতা জোগায়। ফলে, ত্বক থাকে সুস্থ ও সুন্দর। স্বাভাবিক জেল্লা ফুটে ওঠে।

 

  • আপনার ত্বক যদি শুষ্ক হয়, তবে রাতে ঘুমোতে যাওয়ার আগে মুখে ও ঘাড়ে কিছুটা নারকেল তেল মেখে নিন। সকালে উঠে শুষ্কভাব সহজে আসবে না।

 

  • ত্বকের জন্য খুবই উপকারি শিয়া বাটার। শিয়া নামের একটি ফল থেকে এটি পাওয়া যায়। সম্ভব হলে শিয়া বাটার জোগাড় করে প্রতিদিন ব্যবহার করুন।

 

  • ত্বক টানটান রাখার জন্য প্রয়োজন টোনার। প্রাকৃতিক উপাদানের মধ্যে টোনার হিসাবে ব্যবহার করতে পারেন নিম। নিমের রস ত্বকে লাগালে বলিরেখা ও দাগ দূর হয়।

নতুন বার্তা/এমআর


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top