সোমবার, ২৩ অক্টোবর ২০১৭
webmail
Mon, 19 Jun, 2017 09:39:53 PM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটম
ঢাকা: বাংলাদেশের ‘কল্পতরু’ এবং ভারতের ‘ওয়েষ্ট বেঙল ডান্স গ্রুপ ফেডারেশন’-এর যৌথ প্রয়াসে কল্পতরু’র শিক্ষার্থীদের ভরতনাট্যম ডিপ্লোমা ডিগ্রিধারীদের সনদপত্র ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান আগামী ২৪শে জুন সন্ধ্যা ৭.00টায় বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হবে।
 
কল্পতরু’র ৭ জন শিক্ষার্থীর প্রথম ব্যাচ ভরতনাট্যমে ৯ বছর মেয়াদী এই ডিপ্লোমা ডিগ্রী সম্পন্ন করল। ‘কল্পতরু’ এবং ভারতের ‘ওয়েষ্ট বেঙল ডান্স গ্রুপ ফেডারেশন’-এর যৌথ প্রয়াসে এই ডিপ্লোমা সনদ প্রদান করা হচ্ছে।
 
২০০৮ সালে শুরু হয় কল্পতরু’র এই পথচলা। অধ্যক্ষ লুবনা মরিয়মের সান্নিধ্যে এবং নৃত্যগুরু অমিত চৌধুরীর নিকট হতে তালিমপ্রাপ্ত কল্পতরু’র এই শিল্পীবৃন্দ দেশে বিদেশে ভরতনাট্যম নৃত্যের পরিবেশনার মধ্য দিয়ে সুনাম অর্জন করেছেন এবং ভারতবর্ষের প্রখ্যাত কয়েকজন ভরতনাট্যম নৃত্যশিল্পী এবং নৃত্যগুরুর কর্মশালায় যোগদান করেছেন।
 
ডিপ্লোমা ডিগ্রীধারী এই ৭ জন শিক্ষার্থী হলেন- জুয়েইরিয়াহ মৌ্লি, সুদ্ধা শ্রীময়ী দাস, পারিসা ওমর, আভিয়া খান, আনিস্তা খান, শাম্মী আক্তার এবং তাহসিন সাবা তুরশী।
 
অনুষ্ঠানের এক পর্যায়ে কল্পতরু’র নৃত্যগুরু অমিত চৌধুরীর নির্দেশনায় কল্পতরু’র শিল্পীবৃন্দ এবং অমিত চৌধুরী দ্বারা পরিবেশিত হবে ভরতনাট্যম নৃত্য প্রযোজনা ‘নৃত্যার্পণ’। এছাড়াও থাকবে সাধনা’র শিল্পীদের পরিবেশনায় মনিপুরি এবং কথ্থক নৃত্য পরিবেশনা।
 
অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পন্ডিত তন্ময় বোস যিনি কল্পতরু’র নতুন কোর্স ‘নৃত্যের তাল বাদ্য প্রশিক্ষণ’ (তবলা, মৃদঙ্গম, পাকোয়াজ প্রশিক্ষণ) চালু করার ব্যাপারে সহযোগীতা করছেন। সবার জন্য উন্মুক্ত থাকবে অনুষ্ঠানটি।
 
নতুনবার্তা/কিউএমআর

Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top