বিনোদন

কেমন হবে ‘দেবী’?

মাহমুদুর রহমান: বাংলাদেশের সাহিত্যে হুমায়ূন আহমেদ যেমন অনন্য নাম, তেমনি অনন্য তাঁরই সৃষ্টি চরিত্র মিসির আলি। একদিকে হুমায়ূন আহমেদের হিমু যেমন খামখেয়ালি, মিসির আলি যুক্তিবাদী। জীবনের বিভিন্ন সময়ে তিনি বিভিন্ন বিচিত্র ঘটনার সম্মুখীন হয়েছেন, যেসবের কোন ব্যাখ্যা সহজে পাওয়া যায় না।

সাহিত্য থেকে সিনেমা তৈরি করার ঘটনা খুব স্বাভাবিক, এবং সে ক্ষেত্রে গুরুত্ব পায় জনপ্রিয় গল্প কিংবা চরিত্র। তাই মিসির আলির মতো চরিত্র নিয়ে সিনেমা হওয়া খুবই স্বাভাবিক। বরং অবাক লাগে একথা ভাবতে যে এতদিন কেন মিসির আলিকে নিয়ে সিনেমা হলো না?

উত্তরটা সহজ। বাংলাদেশের সিনেমার নিকট অতীতের ইতিহাস খুব একটা সুখকর নয়। সুতরাং মিসির আলির মতো চরিত্র নিয়ে সিনেমা তৈরি করা সহজ ছিল না। সিনেমায় ডিজিটালাইজেশন এবং ‘সিনেমার সুদিন’ ফিরে আসার সুবাতাস বইতে শুরু করলে এমন একটি গল্প নিয়ে সিনেমা বানানো হলো।

সিনেমাটি তৈরি হয়েছে মিসির আলি সিরিজের প্রথম গল্প ‘দেবী’ অবলম্বনে এবং জয়া আহসানের প্রযোজনায়, অনম বিশ্বাসের পরিচালনায় সিনেমার নামও ‘দেবী’।

সিনেমার গল্পটি এক দম্পতিকে নিয়ে, রানু আর আনিস। এই গল্পে রানু কিছু অদ্ভুত ঘটনার মধ্য দিয়ে যায়, আপাতদৃষ্টিতে সে সব অলৌকিক বলে মনে হয়। এক পর্যায়ে রানুর স্বামী আনিস, এই বিষয়ে মিসির আলির স্মরনাপন্ন হলে তিনি যুক্তি দিয়ে এর সমাধান খোঁজেন।

কিন্তু কি সেই সব অলৌকিক ঘটনা আর মিসির আলি কি সমাধান পেলেন? হুমায়ূন আহমেদের ‘দেবী’ পড়লে তা জানা যাবে। কিন্তু প্রশ্ন হচ্ছে সিনেমার উপস্থাপন কেমন হবে?

‘দেবী’ সিনেমায় রানুর চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান, আনিস চরিত্রে অনিমেষ আইচ। যদিও গল্পের রানুর বয়সের সঙ্গে জয়া আহসানের বয়সের অনেক ফারাক, তবে আশা করা যায় তিনি অভিনয় দক্ষতায় তা পুষিয়ে দেবেন। ক্যামেরার সামনে নির্মাতা অনিমেষ আইচের উপস্থিতি দর্শক মহলে কৌতূহলের জন্ম দিয়েছে। দু’টি পার্শ্ব চরিত্রে অভিনয় করছেন ইরেশ যাকের এবং শবনম ফারিয়া।

মূল চরিত্র অর্থাৎ মিসির আলি হিসেবে পর্দায় হাজির হচ্ছেন চঞ্চল চৌধুরী। হুমায়ূনের মিসির আলি প্রৌঢ়। ট্রেইলারে চঞ্চলের মুখাবয়ব দেখে মনে হচ্ছে মেকআপের কল্যানে সেটা উৎরে যাবে। ‘আয়নাবাজি’-র সাফল্যের পর চঞ্চলের অভিনয় দক্ষতা এবং দর্শক জনপ্রিয়তা নিয়ে কোন সন্দেহ নেই। কিন্তু মিসির আলি হিসেবে তিনি নিজেকে কতোটা প্রমাণ করলেন, তা সময়ই বলে দেবে।

অনম বিশ্বাস কেমন সিনেমা উপহার দিচ্ছেন, তা হয়ত এখনও বলা যায় না তবে একটি গান এবং সিনেমার দৃশ্যায়ন আগ্রহ জাগানিয়া। জাজ মাল্টিমিডিয়ার পরিবেশনায় এই সিনেমার সুরকার কলকাতার অনুপম রায় এবং বাংলাদেশের প্রীতম হাসান। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের সিনেমা মহলে যে উন্নতি এবং অগ্রগতি দেখা যাচ্ছে, সেই মুকুটে ‘দেবী’ আরেকটি পালক যোগ করবে হয়ত।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker