বিনোদনহোমপেজ স্লাইড ছবি

পর্দা উঠেছে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

মাসুম শাহরিয়ার: গতকাল পর্দা উঠেছে এশিয়ার অন্যতম চলচ্চিত্র উৎসব – বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। উত্তর কোরিয়ার ‘সিনেমার শহর’ নামে খ্যাত বুসান শহরের নদীর তীরে ৪ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত চলবে চলচ্চিত্র উৎসবটি। জিরো ইউন –এর “Beautiful Days” সিনেমা দিয়ে শুরু হওয়া উৎসবটি শেষ হবে চীনের ইউন- উ- পিঙ্গের “Master Z: The Ip Man Legacy” এর প্রদর্শনী দিয়ে।

হাল আমলের কোরিয়ান সিনেমা, পূর্বেকার কোরিয়ান সিনেমা, এশিয়ার সিনেমা, বিশ্ব সিনেমাসহ সর্বমোট ১৩ টি বিভাগে ৭৯ টি দেশের ৩২৪টি সিনেমা প্রদর্শিত হবে, ২৩তম বারের মত হতে যাওয়া এই উৎসবে।

“আ উইন্ডো ফর এশিয়ান সিনেমা” বিভাগে জাফার পানাহি, আমির নাদেরি, সাই মিং লিয়াং, নাওমি কাওাসে, জিয়া জাংকি, জাং ইমু সহ এশিয়ার নামজাদা বহু পরিচালকের চলচ্চিত্র প্রদর্শনী হবে এই আসরে।

একই বিভাগে বাংলাদেশের একমাত্র চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হচ্ছে অমনিবাস সিনেমা ‘ইতি, তোমারই ঢাকা’ (Sincerely Yours, Dhaka)। আব্দুল্লাহ আল নুর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় , গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, মো. রবিউল আলম, তানভীর আহসান, নুহাশ হূমায়ুন, রাহাত রহমান, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী সহ মোট এগারোজন তরুণ তুর্কিদের দিয়ে নির্মিত সিনেমাটির সবগুলো গল্প ঢাকাকে কেন্দ্র করে।
কোরিয়ান বাস্তবধর্মী চলচ্চিত্র নির্মাতা লি-জেং-হো এর ৮টি সিনেমা দেখানো হবে “কোরিয়ান রেট্রোস্পেক্টিভ” বিভাগে। যার মধ্যে ৮০ ও ৯০ দশকে বানানো ৭টি সিনেমার সাথে দীর্ঘ ১৮ বছর পর ২০১৩ সালে বানানো “God′s Eye View” ও থাকছে এই তালিকায়।

উৎসবের প্রথম দিনে ঘোষিত হওয়া বর্ষসেরা এশিয়ান ফিল্মমেকারের পুরষ্কার পেয়েছেন জাপানের বিশ্বনন্দিত মিউজিসিয়ান রিউছি সাকামাতো। এশিয়ান সিনেমা উন্নয়নে কোন ব্যক্তির বা দলের অবদান এবং এশিয়ান সংস্কৃতিকে বিশ্বের দরবারে তুলে ধরার জন্য দেয়া হয় এই পুরষ্কার। এর আগে ইরানের মোহসেন মাখমাল্বাফ, আব্বাস কিয়ারোস্তামি সহ অনেকেই পেয়েছেন এই পুরষ্কার।

১৯৯৬ সালে শুরু হওয়া এই উৎসবের পূর্বে নাম ছিল পুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। কিন্তু উৎসবটি পুসান থেকে ধীরে ধীরে উৎসবটি সেন্টিয়াম শহরের বুসান সিনেমা সেন্টারের দিকে কেন্দ্রীভূত হতে থাকায় ২০১১ সালে এর নাম পুসান থেকে বুসানে রূপ নেয়।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker