বিনোদন

কিশোর কুমার জুনিয়র: একজন শিল্পীর সংগ্রামের গল্প!

আহমেদ শামীম : নিমার্তা কৌশিক গঙ্গোপাধ্যায়ের নতুন চলচ্চিত্র “কিশোর কুমার জুনিয়র” এর ট্রেইলার অনলাইনে প্রকাশিত হওয়ার সাথে সাথে অনলাইন দুনিয়ায় হিড়িক ফেলেছিলো। সত্তর ও আশির দশকের বাংলা ও হিন্দি গানের কিংবদন্তী শিল্পি কিশোর কুমারের এ সময়ের একজন কন্ঠী শিল্পীর জীবনের টানাপোড়ন নিয়ে গড়ে উঠেছে এ চলচ্চিত্রটির গল্প।কিশোর কুমারের কন্ঠী শিল্পীর চরিত্রে অভিনয় করেছে প্রসেনজিৎ, যে কিনা কিশোর কুমারের গান গেয়ে জীবিকা নির্বাহ করে।কিন্তু তার এই কন্ঠী শিল্পীর কাজে খুশি নয় তার পরিবার।পরিবার ও প্যাশনের দ্বন্দ্বের রেশ তাই শুরুতেই শোনা যায়,”শিল্পী হতে ট্যালেন্ট লাগে,আর শিল্পীর বউ হতে গেলে সাহস লাগে”।
ছেলেও বাবা কিশোর কন্ঠীর কাজে লজ্জিত।
কিশোর কুমার জুনিয়র আর তার স্ত্রী রাজস্থানে গানের শো করতে গিয়ে উগ্রপন্থীদের হাতে আক্রান্ত হয়।তখনই নির্মাতা ধর্ম ও জাতি জিজ্ঞাসার সামনে দর্শককে দাঁড় করায় । প্রসঙ্গ আসে হিন্দু -মুসলমান,ভারত- পাকিস্তান রাজনৈতিক মশলা।উগ্রপন্থীরা রাফির গান গাইতে বললেও প্যাশন আর ভালোবাসার জন্য “কিশোর কুমার জুনিয়র’’ গায় কিশোর কুমারের গান।

“কিশোর কুমার জুনিয়র” চরিত্রে প্রসেনজিতকে সম্পূর্ণ নতুন রুপে দেখা যায়।আর তার স্ত্রীর চরিত্রে অপরাজিতা আঢ্য।“প্রাক্তন” এর পরে আবারও পর্দায় দেখা গেছে প্রসেনজিত অপরাজিতা জুটিকে।এছাড়াও আছে ঋতব্রত ও লামা সহ অনেকে।

নির্মাতা কৌশিক গঙ্গোপাধ্যায় বরাবরই দর্শককে নতুন গল্পের চলচ্চিত্র দেখিয়েছেন।এবারও তার চমকের ভিন্নতা আছে।“দৃষ্টিকোণ” এর পরে কৌশিক -প্রসেনজিত জুটির এটি দ্বিতীয় চলচ্চিত্র।চলচ্চিত্রটিতে গান গেয়েছেন আরেক কিশোরকন্ঠী কুমার সানু।সুদীর্ঘকাল পরে দর্শক কুমার শানুকে প্লে – ব্যাকে শুনতে পাবে।সিনেমা জুড়েই দেখা যায় কিশোর কুমারের বিখ্যাত সব গান।

“শব্দ’,”অপুর পাঁচালী’’,”ছোটদের ছবি’’,” দৃষ্টিকোণ’’ এর পর “কিশোর কুমার জুনিয়রের’’ অভিনব গল্পের কাঠামো দিয়ে এবার পূঁজোর আনন্দকে বাড়িয়ে দিয়েছে কৌশিক গঙ্গোপাধ্যায়। কৌশিক এই চলচ্চিত্রটির মাধ্যমে একজন শিল্পীর জীবনের টানপোড়ন এবং উপমহাদেশের ধর্মীয়, সাংস্কৃতিক অবস্থার অভিনব দৃশ্যায়ন করতে সক্ষম হয়েছেন।

দর্শকও তাই “কিশোর কুমার জুনিয়র’’ দেখে প্রকাশ করছে তাদের মুগ্ধতার কথা বিভিন্ন সামাজিক মাধ্যমে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker