বিনোদনহোমপেজ স্লাইড ছবি

Beyond The Clouds: মাজিদ মাজিদির মানবতার উপাখ্যান!

মাসুম শাহরিয়ার : মাজিদ মাজাদি! বিখ্যাত ইরানিয়ান চলচিত্রকার। উত্তর-বিপ্লব পার্সিয়ান সিনেমার সাগরে যে কয়জন চলচ্চিত্র নির্মাতা নতুন তরঙ্গের সৃষ্টি করেছেন, মাজিদ মাজাদি তাদের একজন। The Color of Paradise, Mohammad: The Messenger, Song of Sparrows –এর মতো সিনেমার পরিচালক মাজিদ মাজাদি তাঁর সিনেমা Children of Heaven- এর জন্য ১৯৯৮ সালে অস্কার  মনোনয়ন পান।
নামাহ পিকচার ও জি স্টুডিওর তত্ত্বাবদায়নে নির্মিত Beyond The Clouds-এর ভাষা মূলত হিন্দি।

এই সিনেমা (“Beyond The Clouds”) বানানোর পরিকল্পনা কোথা থেকে আসলো? Filmfare-এর করা এই প্রশ্নের জবাবে পরিচালক বলেন ‘আমার লক্ষ্য ছিল ইন্ডিয়ায় একটি সিনেমা বানানো। তাই আমি বিষয়বস্তু খুঁজতে লাগলাম। আমার মনে হয়, যেকোনো দেশে এই গল্প বানানো যেতো। কিন্তু এই গল্পের মূল পোঁতা রয়েছে, ইন্ডিয়ায়। আমি বলতে চাচ্ছি, এই গল্পের জন্য যে নাটকীয় উপাদান দরকার, তা আপনি শুধুমাত্র ইন্ডিয়ায় পাবেন’।

“Beyond The Clouds” মূলত বাবা-মা হারানো দুই ভাই বোন আমির ও তারার কাহিনীকে কেন্দ্র করে গড়ে উঠেছে।বড়বোন তারার স্বামীর নির্যাতন সহ্য করতে না পেরে বাড়ি থেকে বের হয়ে পড়ে আমির। মদখোর স্বামীকে ত্যাগ করে তারা জড়িয়ে যায় বেশ্যাবৃত্তিতে আর আমির যোগ দেয়  মুম্বাই শহরের মাদক চোরাকারবারির সাথে।
পুলিশের তাড়া খেয়ে আমির যখন পালাচ্ছিল, তখন শহরের কোন এক ধোপাখানায় ফের মোলাকাত হয় দুই ভাইবোনের। কিন্তু এই যাত্রায় আমির বেঁচে গেলেও আঁটকে পড়ে তারা।
ধোপা আকশির অশ্লীল প্রস্তাবের বিপরীতে তার মাথা ফাটিয়ে দেয় তারা। শুরু হয় বন্ধী জীবন।  প্রচণ্ড আঘাতে কোমায় চলে যাওয়া আকশির জীবনের উপর নির্ভর করছে তারার মুক্তি আর ভাইবোনের মিলন।

গ্রাম থেকে দুই মেয়ে সমেত হাসপাতালে এসে পাড়ি জমায় আকশির বৌ। হাসপাতালে থাকা আকশির ও তার পরিবারেরকে দেখার দায়িত্ব পড়ে আমিরের কাঁধে। শত্রুর পরিবারকে হাতের মুঠোয় পেয়ে আমিরের জেগে উঠে প্রতিশোধের নেশা। একঘেয়ে বন্দী হাজত জীবনে অভ্যস্ত হয়ে পড়া তারা খুঁজে ফিরে একটুখানি অবসর, আলোর পথ।

প্রথমে মানুষের জীবনের অন্ধকার দিক দেখিয়ে শুরু করলেও ধীরে ধীরে আলোর পথ দেখে সিনেমার প্রধান চরিত্ররা। মাথা গজিয়ে উঠে হিমাগারে লুকিয়ে থাকা মানবতা। শেষ পর্যন্ত তাদের জীবনের শুন্য স্থানগুলো ভরে যায় প্রাপ্তির বৃষ্টিতে।

আমির চরিত্রে অভিনয় করা অভিসিক্ত ইশান খাট্টার অভিনয় ছিল অসাধারণ। আকরশি চরিত্রে দেখে গেছে পশ্চিমবঙ্গের বিখ্যাত পরিচালক গৌতাম ঘোষকে আর মালায়লাম অভিনেত্রি মাল্ভিকা  মোহনান কে দেখা গেছে তারা চরিত্রে ।

অনিল মেহতার সিনেমাট্রোগ্রাফি আর ইশান খাট্টারের অভিনয় প্রশংসার দাবিদার। শেষ পর্যন্ত এ. আর. রহমানের সঙ্গীত আর মাজিদ মাজিদির পরিচালনায় Beyond The Clouds এক মানবতার উপাখ্যান।

 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker