বিনোদনহোমপেজ স্লাইড ছবি

শুভ জন্মদিন বাংলার ‘গ্যালিলিও’

একটা ছোট্র গল্প বলি! গত ১৪ অক্টোবর সন্ধ্যায় গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে এক বিরল দৃশ্য দেখা গেলো।
মঞ্চ নাটকের টিকিট শেষ। টিকিট না পাওয়ায় অনেক দর্শক হাহাকার করছে। উৎসবে এ দিন মঞ্চস্থ হয় নাগরিক নাট্য সম্প্রদায় প্রযোজিত ‘গ্যালিলিও’।

গ্যালিলিও নাটকটি নিয়ে দর্শকের আগ্রহের মূল কারণ ছিল দীর্ঘদিন পরে বরেণ্য অভিনেতাকে মঞ্চে অভিনয় করতে দেখা।
তার জনপ্রিয়তা এমন যে তার নাম শুনলেই দর্শকের মনে অন্যরকম ভালো লাগা কাজ করে। তিনি আর কেউ নন আমাদের সবার প্রিয় মানুষ আলী জাকের! আলী জাকের একজন অভিনেতার নাম। যার অভিনয় দক্ষতায় মুগ্ধ বাঙালি জাতি।
তিনি মনে করেন, মঞ্চ তার একান্ত ভালোবাসার জায়গা। মঞ্চে এলে প্রতিবার তার পুনঃজন্ম হয়। আজ এই জাত অভিনেতার জন্মদিন!

মুক্তিযুদ্ধের চেতনায় সদা উজ্জীবিত এ মানুষটি অবদান রেখেছেন আমাদের সংস্কৃতি, অর্থনীতি, রাজনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে।এই মানুষটির হাত ধরে বাংলাদেশে ঘটেছে এক নীরব সাংস্কৃতিক বিপ্লব। বদলে গেছে বাংলাদেশের বিজ্ঞাপনের ভাষা। এছাড়াও দীর্ঘদিন ধরে তিনি লেখালেখির সঙ্গে জড়িত। বাংলাদেশের বিভিন্ন পত্রিকায় নিয়মিত কলাম লিখে থাকেন তিনি। তাঁর সহধর্মিনী সারা যাকেরও একজন বিখ্যাত অভিনেত্রী।

আলী যাকের একই সাথে টেলিভিশন নাটক ও মঞ্চ নাটকে জনপ্রিয়। ১৯৪৪ সালের ৬ই নভেম্বর চট্টগ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পৈতৃক নিবাস ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর থানায় হলেও, সরকারি কর্মকর্তা (ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট) পিতার বদলির সূত্রে শৈশব-কৈশোর কেটেছে তাঁর বিভিন্ন জেলায়। বাংলাদেশের বিজ্ঞাপন জগতের একজন অগ্রদূত আলী যাকের, এশিয়াটিক মার্কেটিং কমিউনিকেশন্স লিমিটেডের কর্ণধার।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker