বিনোদন

আগামীকাল খুলবে ‘পাঠশালা’

জীবন জয়ের অদম্য গল্প নিয়ে শিশুতোষ ঘরানার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পাঠশালা’। পরিচালনা করেছেন নির্মাতা জুটি ফয়সাল রদ্দি এবং আসিফ ইসলাম।

আগামী ২৩ নভেম্বর মুক্তি পেতে যাচ্ছে ছবিটি। প্রদর্শিত হবে ঢাকা, চট্টগ্রামের সিনেপ্লেক্সসহ অন্যান্য বড় হলগুলোতে। মুক্তির আগেই ছবিটি জার্মানি, কানাডা ও ভারতের শীর্ষ উৎসবে প্রদর্শিত হয়েছে। সেখান থেকে পেয়েছে ভূয়সী প্রশংসা।

দশ বছরের শিশু মানিক, জীবনের রূঢ় বাস্তবতায় শৈশবেই স্কুল ছাড়তে হয় তার। জীবিকার তাগিদে চলে আসে ঢাকা। কাজ নেয় একটা গাড়ির ওয়ার্কশপে। সেখানে সারাদিন খুঁটিনাটি কাজ, অমানুষিক পরিশ্রম, তবুও স্কুলে পড়ার স্বপ্ন ছাড়ে না মানিক। তার এই স্বপ্ন পূরণের লড়াইয়ে এগিয়ে আসে আট বছরের আরেক শিশু চুমকি। বিনিময়ে মানিকও তাকে শেখায় ‘বস রনেজ্ঞাবি লাখে’ জাদুমন্ত্র, যা উল্টে দিলেই হয় ‘সব বিজ্ঞানের খেলা’।

দশ বছরের এক পথশিশু মানিক। জীবিকার জন্য কাজ করে, পাশাপাশি স্কুলে যায়। তার জীবনের দুঃখ,বন্ধুত্ব, প্রত্যাশা আর স্বপ্নপূরণের টানটান গল্প ‘পাঠশালা’।

বাংলাদেশে অকালে স্কুল থেকে ঝরে পরা মানিকের সংখ্যা কম নয়। সারাদেশে এ জাতীয় সব মানিকের শিক্ষাজীবনের নিশ্চয়তার বার্তা নিয়েই বানানো হয়েছে ‘পাঠশালা’, যার মূল শ্লোগান ‘সব মানিকের জন্য স্কুল চাই’। পাশাপাশি, ঝরে পড়া শিশুদের শিক্ষাবিস্তারে এক সমঝোতার আওতায় ‘পাঠশালা’ ছবির টিকেট বিক্রি থেকে প্রাপ্ত অর্থের ১০ শতাংশ জমা পড়বে পথশিশুদের নিয়ে কাজ করা মাস্তুল ফাউন্ডেশনের তহবিলে।

রেডমার্ক প্রোডাকশন্সের প্রযোজনায় পাঠশালার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শিশু শিল্পী হাবিব আরিন্দা, চুমকির চরিত্রে ইমা আক্তার কথা। অন্যান্য চরিত্রে আছেন নাজমুল হুসেইন রাজু, ফারহানা মিঠু, রুমি হুদা, গাজী ফারুক, তৌফিকুল ইমন ও আমিরুল ইসলাম বাবু।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker