বিনোদনহোমপেজ স্লাইড ছবি

মুক্তিযুদ্ধ নিয়ে যত সিনেমা

মাহমুদুর রহমান: মুক্তিযুদ্ধ আমাদের গৌরব, আমাদের স্বাধীনতার সংগ্রাম। সে সংগ্রাম নিয়ে লেখা হয়েছে অসংখ্য গল্প,উপন্যাস,কবিতা। সে অনুপাতে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র কম হলেও বেশ কিছু ভালো চলচ্চিত্র তৈরি হয়েছে। সে রকমই কিছু সিনেমা সম্পর্কে এখানে আলোচনা করতে চেষ্টা করেছি, যা আমাদের সকলের দেখা উচিত।

আলোর মিছিলঃ মুক্তিযুদ্ধের সিনেমা বলতে অনেকেই বোঝে সম্মুখ সমর। গোলাগুলি হবে, একজন বীর নায়ক থাকবে। কিন্তু যুদ্ধ এবং তার পরবর্তী অবস্থার কথাও গুরুত্বপূর্ণ। অনেক আশা নিয়ে স্বাধীন হয়েছিল আমাদের দেশ। কিন্তু সব আশা তো পূর্ণ হয় না। যুদ্ধ পরবর্তী সংগ্রাম, মানুষের দুর্নীতি এবং সৎ থাকার চেষ্টা নিয়ে যে সিনেমা তার নাম ‘আলোর মিছিল’। নারায়ণ ঘোষ মিতার পরিচালনায় এই সিনেমায় অভিনয় করেন রাজ্জাক, ববিতা, ফারুক, খলিল, রোজি সামাদ, আনোয়ার হোসেনের মতো অভিনয় শিল্পী। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ের বাস্তবতা ফুটে উঠেছে এই সিনেমায়।

ওরা ১১ জনঃ মুক্তিযুদ্ধের পরপর, ১৯৭২ সালে চাষী নজরুল ইসলাম নির্মাণ করেন এই সিনেমা। এগারো জন যুবকের গল্প, এগারো জন মুক্তিযোদ্ধার গল্প। মুক্তিযুদ্ধ সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। মুক্তিযুদ্ধ আমাদের ইতিহাসের অংশ। সেই ঐতিহাসিক সত্যকে পর্দায় তুলে এনেছেন পরিচালক। তিনি নিজে একজন মুক্তিযোদ্ধা। সিনেমার প্রধান চরিত্র খসরু সহ এগারো জন যুবক, সকলেই মুক্তিযোদ্ধা। আমরা এই সিনেমা দেখে জানতে পারবো একাত্তরের স্বরূপ। সেই সময়ের তরুণ যুবকদের আবেগ এবং সাহসিকতার গল্প।

আগুনের পরশমণিঃ আমাদের কিংবদন্তী কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ চলচ্চিত্র নির্মাণেও তাঁর প্রতিভার পূর্ণ ছাপ রেখেছেন। মুক্তিযুদ্ধ ভিত্তিক তাঁর ‘আগুনের পরশমণি’ আমাদের অবশ্যই দেখা উচিত। সিনেমায় আমরা দেখা পাই একজন সরকারী কর্মকর্তার, যিনি দুই কন্যা এবং স্ত্রী সহ একটি বাড়িতে অবস্থান করেন। সেখানে আশ্রয় নেয় একজন মুক্তিযোদ্ধা। যুদ্ধের সময় কেমন ছিল বাঙালীর মনোভাব, কেবল ছিল তাঁর মানসিক অবস্থা। এই সিনেমার গল্প তা নিয়ে। আসাদুজ্জামান নুর, আবুল হায়াত, বিপাশা হায়াত, শীলা আহমেদ, সালেহ আহমেদের মতো অভিনয় শিল্পিরা আমাদের মুগ্ধ করে রাখেন।

জয়যাত্রাঃ ২০০৪ সালে আমজাদ হোসেনের গল্প নিয়ে তৌকির আহমেদ পরিচালিত সিনেমা ‘জয়যাত্রা’। যুদ্ধকালীন সময়ে একটি নৌকা আশ্রয় করে কিছু মানুষের বেঁচে থাকার চেষ্টা নিয়ে এই চলচ্চিত্র। গল্পে দেখা যায় এই সময়ে ধর্ম বর্ণ, বয়সের বেড়া ডিঙিয়ে সকলে কি করে বেঁচে থাকার সংগ্রামে জড়িয়ে যায় একত্রে। বিপাশা হায়াত, আবুল হায়াত, আজিজুল হাকিম, আমজাদ হোসেনের অভিনয়ে জয়যাত্রা আমাদের নিয়ে যায় ’৭১ এর কঠিন বাস্তবতায়।
প্রায় একই রকম গল্প নিয়ে একই বছর মুক্তি পায় হুমায়ূন আহমেদের পরিচালনায় ‘শ্যামল ছায়া’।

গেরিলাঃ কাছাকাছি সময়ে নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা হিসেবে প্রশংসা কুড়িয়েছে নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ‘গেরিলা’। সৈয়দ শামসুল হকের গল্প থেকে অনুপ্রাণিত এই চলচ্চিত্রে অভিনয় করেছেন জয়া আহসান, শতাব্দী ওয়াদুদ, আহমেদ রুবেল, এটিএম শামসুজ্জামান। ২০১১ সালে মুক্তি পাওয়া সিনেমাটির অকুণ্ঠ প্রশংসা করেন সকলে।

এর বাইরেও মুক্তিযুদ্ধ নিয়ে তৈরি হয়েছে অনেক সিনেমা। ‘হাঙর নদী গ্রেনেড’, ‘এখনও অনেক রাত’, ‘আমার বন্ধু রাশেদ’, দেখার মতো। চলচ্চিত্র শিল্পে মুক্তিযুদ্ধ নিয়ে আশানুরূপ কাজ আমাদের দেশে হয়নি। এখনও অনেক কাজ করার সুযোগ এবং প্রয়োজন রয়েছে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker